‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে হজযাত্রীদের ওপর হামলা

0
727

হজ্বের মওসুম চলমান থাকায় মসজিদের মিম্বরে মিম্বরে এখন হজ্বের আলোচনা হচ্ছে। হজ্জযাত্রীদের মুখে তালবিয়া, কারো মনে আগামীর স্বপ্ন, আর কারো হৃদয়জুড়ে মক্কা-মদীনা দর্শনের স্মৃতি ও হাহাকার। আর এই হজ্জযাত্রীদের উপরেই এবার হামলে পড়েছে উগ্র হিন্দুত্ববাদ।

২৪ শে মে রাজস্থানের কোটায় হজযাত্রীদের বহনকারী একটি বাসে হিন্দুত্ববাদী মতাদর্শের সাথে যুক্ত একদল হিন্দু হামলা চালায়।
হামলাকারীরা জয়পুর বিমানবন্দরে যাওয়ার পথে বাসটিকে বাধা দেয় এবং মহিলা সহ যাত্রীদের উপর হামলা চালায়। এ ঘটনায় বেশ কয়েকজন হজযাত্রী মুসল্লি আহত হয়েছেন। এছাড়া হামলাকারীরা বাসেরও ক্ষতিসাধন করেছে।

হামলায় ভূক্তভুগীদের দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে, মহিলা ও শিশু সহ হজযাত্রীদের উপর ভয়ঙ্কর ঘটনার বর্ণনা দিতে শোনা যায়। তারা জানায় হিন্দু গুণ্ডারা বাসে ঢুকেছিল এবং বিশেষ করে তাদের মুসলিম পরিচয়ের কারণে তাদের টার্গেট করেছে। হামলাকারীরা যাত্রীদের লাঞ্ছিত করে এবং “জয় শ্রী রাম” স্লোগান দিতে বাধ্য করে। হামলাকারীরা বাসে থাকা যুবতী মুসলিম নারীদের অপহরণ করার হুমকি দিয়েছে।

হজ্জের মতো একটি পবিত্র ইবাদাতকে উপলক্ষ করে মুসলিমদের উপর চালানো এই হামলা খুবই স্পর্শকাতর বার্তা দিচ্ছে বলে মনে করা হচ্ছে। ঘটনাটিকে ইসলাম ও মুসলিমের ন্যূনতম উপস্থিতির ব্যপারেও হিন্দুত্ববাদীদের তীব্র অসহিষ্ণুতা প্রকাশের চূড়ান্ত ধাপ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

তথ্যসূত্র:
——
1.‘Will abduct all women’: Hajj pilgrims attacked in Kota, coerced to chant ‘Jai Shri Ram’ by Hindutva extremists.
https://tinyurl.com/333942r3
2.video link: https://tinyurl.com/469ey5n3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআমরা পাকিস্তানকেও হিন্দু জাতিতে পরিণত করব: হিন্দু ধর্মগুরু
পরবর্তী নিবন্ধসিলেবাস থেকে কবি ইকবালকে নিয়ে লেখা অধ্যায় বাদ দিল ভারত