আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৪৪৫

- সাইফুল ইসলাম

0
603
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বাড়ির ধ্বংসস্তুপের মাঝে একজন বয়োজ্যেষ্ঠ আফগান

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের ফলে এখন পর্যন্ত ২৪০০ এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ। গত শনিবার স্থানীয় সময় সকাল প্রায় ১১ টার দিকে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে পর পর ৬ বার ভূমিকম্প অনুভূত হয়। হেরাত শহরের মাত্র ৪০ কি.মি. দূরে সবচেয়ে শক্তিশালী ৬.৩ মাত্রার ভূমিকম্প হয়। প্রতিবেশী প্রদেশ বাদগিস এবং ফারাহ প্রদেশেও এই ভূমিকম্পের তীব্রতা অনুভব করা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মোল্লা জানান সাইক বলেছেন, এখন পর্যন্ত ২৪৪৫ জন মানুষ মারা গেছেন, আহত হয়েছেন আরও দুই হাজারেরও বেশি। হেরাত প্রদেশের জিন্দা জান জেলার ১৩টি গ্রামের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ১৩২০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।
ভূমিকম্পে হতাহতদের উদ্ধার কার্যক্রম তাৎক্ষণিকভাবেই চালিয়েছেন ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ। প্রতিরক্ষা মন্ত্রণালয় আহতদের চিকিৎসা করতে একটি মেডিকেল টিম পাঠিয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দের নেতৃত্বে সরকারের সম্মানিত প্রতিনিধিদল হেরাতের দুর্যোগ কবলিত এলাকা পরিদর্শন করেছেন। সেখানে সঠিকভাবে সাহায্য বিতরণের বিষয়টি নিশ্চিত করেছেন তাঁরা।
গতকাল সোমবার এক প্রেস কনফারেন্সে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান সাইক জানান, ৩৫টি উদ্ধারকারী দলের ১০০০ এরও বেশি সদস্যকে প্রয়োজনীয় সরঞ্জামসহ দুর্যোগ কবলিত এলাকায় পাঠানো হয়েছে।

এদিকে ভয়াবহ এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে আফগানিস্তান জুড়ে সাধারণ মানুষ সাহায্য সংগ্রহ করছেন। ওষুধ, নগদ অর্থের পাশাপাশি আহতদের রক্তদানেও এগিয়ে আসছেন সাধারণ মানুষ।
কান্দাহার তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান ইনামুল্লাহ সামানগানি বলেছেন, “লোকদের থেকে রক্ত সংগ্রহ করুন এবং তা সঠিক সময়ে হেরাতে পাঠান।”

ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন। আফগানিস্তানের সাধারণ মানুষও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তারা দেশীয় ও আন্তর্জাতিক সহায়তাকারী সংস্থাগুলোকেও ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।



 

তথ্যসূত্র:
1. Death Toll from Herat Earthquake Rise to 2,445
https://tinyurl.com/49drr2vr
2. 35 Aid Team Arrived in Herat to Help Earthquake-Affected People: Spokesman
https://tinyurl.com/ymepbwfd
3. Nationwide Collection of Aid Donations for Earthquake Victims Begins
https://tinyurl.com/4tss9pv4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমনিপুরে জাতিগত সংঘাতে বাড়ছে অজ্ঞাত লাশ: গোটা অঞ্চলই হুমকিতে
পরবর্তী নিবন্ধসবচেয়ে শক্তিশালী মুদ্রার তালিকায় আফগানি, ইমারতে ইসলামিয়া যেভাবে সফল হলো