বেকারত্ব ও পাচার রোধে ইমারতে ইসলামিয়ার উদ্যোগ

0
243

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বেকারত্ব সমস্যা একটি অন্যতম সমস্যা হিসেবে বিবেচিত ছিল। বিপুল পরিমাণ প্রাকৃতিক খনিজ সম্পদ মজুদ থাকা সত্ত্বেও পূর্ববর্তী পুতুল সরকারের সদিচ্ছার অভাব ছিল। এবং ঐ সময় অবৈধ পন্থায় খনিজ সম্পদ উত্তোলন ও তা বিদেশে পাচার করা নিত্য-নৈমিত্তিক ব্যাপার ছিল।

ইমারতে ইসলামিয়া প্রশাসন ক্ষমতা গ্রহণের পর থেকে দেশব্যাপী নতুন কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ গ্রহণ করে। পাশাপাশি কর্মক্ষেত্রে শৃঙ্খলা আনতে যথোপযুক্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

সম্প্রতি ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় দেশটির কুন্দুজ প্রদেশের ইমাম সাহেব জেলায় বিশেষত আমু দরিয়া সংলগ্ন এলাকার পেশাজীবী শ্রমিক দলের ৩৫০টি অনুমতিপত্র মঞ্জুর করেছে। উদ্যোগটি গ্রহণের ফলে প্রায় ২,৫০০ জন নাগরিক কর্মসংস্থানের সুযোগ লাভ করেছে।

অনুমতিপত্রগুলো উক্ত জেলার বিভিন্ন এলাকায় বসবাসকারী শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট শ্রমিকগণ নিজের ও নিজ পরিবারের জন্য জীবিকা নির্বাহের ক্ষেত্রে আইনগত অধিকার লাভ করেছে।

উল্লেখ্য যে, আফগানিস্তানের কুন্দুজ, বাঘলান, তাখার ও বাদাখশান প্রদেশে রয়েছে স্বর্ণ খনির বিশাল ভাণ্ডার। এছাড়াও বাণিজ্যিকভাবে খনি খননের জন্য উপযুক্ত একাধিক অঞ্চল রয়েছে সেখানে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এই সকল অঞ্চলে অবৈধভাবে খনিজ সম্পদ আহরণ রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

এছাড়া একাধিক দেশীয় ও বিদেশি কোম্পানির সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় খনিজ সম্পদ আহরণ সংক্রান্ত বেশ কয়েকটি চুক্তিও স্বাক্ষর করেছে। পেশাগত উন্নয়নকে উৎসাহিত করতে এই সকল প্রদেশে শত শত লাইসেন্স ও অনুমতিপত্র সরবরাহ করা হচ্ছে। এভাবে হাজার হাজার নাগরিকের আইন সম্মত কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে দেশটিতে।


তথ্যসূত্র:
1. 2500 Employment created as 350 permits granted to Gold Prospectors in Kunduz
https://tinyurl.com/2z5h3hrp

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনায় একদিনে ৬টি ঘাঁটিতে জেএনআইএম-এর দূরদর্শী অভিযান
পরবর্তী নিবন্ধদুইদিনে মোগাদিশু সামরিক বাহিনীর উপর শাবাবের ১৫ অভিযান