উত্তাল ভারতে ৭ বাংলাদেশিকে গ্রেফতার করেছে মালাউন সন্ত্রাসী পুলিশ

0
564
উত্তাল ভারতে ৭ বাংলাদেশিকে গ্রেফতার করেছে মালাউন সন্ত্রাসী পুলিশ

সম্প্রতি বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস করেছে ভারত। এ বিলের প্রতিবাদে উত্তাল আসামসহ ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলো। শুধু মুসলমান বাদে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের ভারতে বসবাস করার অধিকার সুরক্ষিত করতেই এই পদক্ষেপ নিয়েছে মালাউন মোদি সরকার।

এই পরিস্থিতিতে অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে সাতজন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির মালাউন পুলিশ।

গ্রেফতারের ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পালঘর শহরে। বৃহস্পতিবার তাদের গ্রেফতার করা হয় বলে ভারতীয় সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিন নিশ্চিত করেছে।

বুধবার রাজ্যসভায় ১২৫-৯৯ ভোটে পাস হয়েছে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিল। এর আগে গত সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়।

১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবে।

এই বিলকে কেন্দ্র করে আসাম ও ত্রিপুরা-দুই রাজ্যে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে কারফিউ ভেঙে বের হওয়া বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে সন্ত্রাসী পুলিশ।

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা ও দেশটির অন্যান্য গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, গত কয়েকদিনের এই বিক্ষোভে এখন পর্যন্ত আসামে ৫ জন নিহত হয়েছেন। বিলের প্রতিবাদে রাস্তায় নামা হাজার হাজার মানুষকে ছত্রভঙ্গ করতে সন্ত্রাসী পুলিশ বাহিনীর দমনাভিযানে এসব মানুষ প্রাণ হারিয়েছেন।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন