মালাউন মোদী সরকারের নীতি কাশ্মীরিদের মানসিকভাবে অসুস্থ করে তুলছে: রিপোর্ট বিবিসি উর্দু

0
190

বিবিসি উর্দু একটি প্রতিবেদন প্রকাশ করেছে যাতে বলা হয়েছে যে দখলকৃত কাশ্মীরের মানুষ হতাশাগ্রস্থ হয়ে পড়ছেন।

বিস্তারিত রিপোর্টে জানা যায়, ব্রিটিশ সম্প্রচার সংস্থা তার প্রতিবেদনে প্রকাশ করেছে যে ভারতীয় মালাউন বাহিনীর অবিচ্ছিন্ন লকডাউন এবং কারফিউয়ের কারণে  দখলকৃত কাশ্মীরের মানুষ  হতাশায় ও ডিপ্রেশনে আক্রান্ত হচ্ছেন। বিষণ্ন রোগীদের ক্ষেত্র  কাশ্মীরের পুলওমায়  150 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে  যে  শ্রীনগরেও  মানসিক রোগীর সংখ্যা বাড়ছে, কাশ্মীরিদের মধ্যে আরও ভয় বাড়িয়েছে অন্যায়ভাবে ভারতীয় সন্ত্রাসী  সেনাবাহিনী দ্বারা আটক হওয়া। কাশ্মীরিরা বলছেন যে তারা  স্বপ্নেও ভারতীয় সন্ত্রাসীদের বর্বরতার দৃশ্য দেখেন।

ব্রিটিশ সম্প্রচার সংস্থার রিপোর্টে  দখলকৃত কাশ্মীরের নিপীড়িত জনগণের উদ্বেগজনক পরিস্থিতি প্রকাশিত হয়েছে। সেখানে তুলে ধরা হয়েছে,  ১৮৫ দিন ধরে ভারতীয় মালাউন সন্ত্রাসীদের আগ্রাসনে অবরুদ্ধ কাশ্মীরের জনগণের মানসিক স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলছে। এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে, প্রশ্ন উঠেছে যে মোদী সরকারের নীতি কি কাশ্মীরিদের মানসিকভাবে অসুস্থ করে তুলছে?

অবরুদ্ধ কাশ্মীর গত বুধবার ছয় মাস পূর্ণ করল। গত বছরের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পাশাপাশি জম্মু-কাশ্মীর দ্বিখণ্ডিত হয়েছিল। রাজ্যের মর্যাদা হারিয়েছিল কাশ্মীর। সেই থেকে উপত্যকার বন্দিদশা অব্যাহত।

উল্লেখ্য যে এর আগেও এমন খবর পাওয়া গিয়েছিল যে ভারতীয় মালাউন সেনাবাহিনী কাশ্মীরী মহিলাদের উপর ব্যাপকহারে যৌন সহিংসতা চালাচ্ছে। এছাড়া কাশ্মীরিদের বিরুদ্ধে আগ্নেয়াস্ত্রের পাশাপাশি মানসিক অস্ত্র ব্যবহার করছে।  শিশুদের  উপরও  ভারতীয় সন্ত্রাসীরা অত্যাচার চালাচ্ছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন