ইরাক: নাজাফে মুসলিম বিক্ষোভকারীদের উপর শিয়াদের হামলা, নিহত ১২,আহত ১২২ জন।

0
436

ইরাকের একটি মেডিকেল সূত্র জানিয়েছে, ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, নাজাফের দক্ষিণে মুসলিস বিক্ষোভকারীদের বিক্ষোভ সমাবেশে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতদের সংখ্যা বেড়ে ১২ জন এবং আহতদের সংখ্যা ১২২ জনে দাড়িয়েছে।

নাজাফের আল-সদর টিচিং হাসপাতালে কর্মরতাদের বরাত দিয়ে “আল-জাসরুল ফাজাইয়্যাহ” সংবাদ মাধম জানিয়েছে, “নিহত ও আহতদের বেশিরভাগ লোককে গুলি করে হত্যা এবং আহতদের অনেককেই গরম জাতীয় লোহা এবং ছুরি দিয়ে ছুরিকাঘাত করা হয়েছিল।”

দীর্ঘ অনেক মাস যাবত ইরাকী মুসলিম বিক্ষোভকারীরা ইরাকের মুরতাদ সরকারের দূর্নীতি, অন্যায়-অনিয়ম এবং মুরতাদ শিয়া প্রধান দেশের প্রভাব বিস্তারের বিরুদ্ধে রাজধানী বাগদাদ সহ দেশটির অনেক স্থানেই বিক্ষোভ করেন শিক্ষার্থী ও সাধারণ জনতা, কয়েকমাস বিক্ষোভ করার পর ইরাকের মুরতাদ সরকার পদত্যাগের করার সিদ্ধান্ত নেয়, কিন্তু হঠাৎ করে সেই সিদ্ধান্ত পরিবর্তন করে এবং বিক্ষোভকারীদের উপর পূর্বের তুলনায় আরো হিংস্রভাবে লেলিয়ে দেওয়া হয় দেশটির মুরতাদ সামরিক বাহিনীকে। গত ডিসেম্বরে “আনাদোলে” প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, “ইরাকী মুরতাদ বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৬৭৮ জন বিক্ষোভকারী নিহত এবং ১৫ হাজার বিক্ষোভকারী আহত হয়েছেন, ইরাকী মুরতাদ বাহিনী বন্দী করেছে আরো কয়েক হাজার বিক্ষোভকারী”।

সর্বশেষ গত মাসে রাজধানী বাগদাদে রাতের আধারে বিক্ষোভকারীদের তাবুতে আগুণ লাগায় ইরান সমর্থিত মুরতাদ শিয়ারা, যার ফলে অনেক বিক্ষোভকারী হতাহত ও নিখোঁজ হন। যার বিস্তারিত কোন তথ্য আসেনি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। বিক্ষোভকারীদের মতে তাবুতে হামলাকারী সন্ত্রাসীদের সবদিক থেকে সহায়তা করেছে মুরতাদ ইরাকী প্রশাসন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন