বিভিন্ন দাবিতে শ্রমিকদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

0
445
বিভিন্ন দাবিতে শ্রমিকদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

গাজীপুরের কালিয়াকৈরে স্থানীয় অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড নামের জুতা তৈরি কারখানার শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে কারখানা ভাঙচুর চালায়। ঈদের ছুটি বৃদ্ধি, বোনাসসহ বিভিন্ন দাবিতে রবিবার সকাল থেকে শ্রমিকরা ওই কর্মসূচি পালন করে। এসময় শ্রমিকরা সড়কের চলাচলরত যানবাহন ভাঙচুরসহ কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করে। এসময় তাদের হাতে লাঞ্ছিত হন পুলিশ-সাংবাদিকসহ অন্তত ২০ জন।

শ্রমিক, পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, কালিয়াকৈরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে হরিণহাটি অ্যাপেক্স ফুটয়্যার কারখানা শ্রমিকরা আজ রবিবার সকালে কাজে যোগদান করেন। কাজে যোগদানের পর ঈদের ছুটি বৃদ্ধি, ৫ মাসের বন্ধ থাকা হাজিরা বোনাস, বর্তমান মাসের বেতন, ওভারটাইমসহ কয়েক দফা দাবিতে শ্রমিকরা কাজ বন্ধ করে কর্মবিরতি শুরু করে।

একপর্যায়ে শ্রমিকরা কারখানার প্রধান গেটের সামনে বিক্ষোভ শুরু করে। পরে উত্তেজিত শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করে। পরে শ্রমিকরা সকাল ৯টা থেকে কারখানার পাশে ঢাকা টাঙাইল মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নিতে ব্যর্থ হয়। মহাসড়ক অবরোধের ফলে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সড়কে চলাচলরত যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

শ্রমিকদের দাবি গত ৫ মাস যাবৎ আমাদের হাজিরা বোনাস দিচ্ছে না। ঈদের ছুটি মাত্র ৩ দিন। ১২ ঘণ্টা ওভারটাইম করেও শুক্রবার ডিউটি করতে হয়। এসব দাবি করলেও আমাদের দাবি-দাওয়া নাকচ করে উল্টো মিথ্যা হুমকি-ধমকি দিয়ে শ্রমিক ছাঁটাই করে দেওয়ার হুমকি দিচ্ছে।

কারখানার জেনারেল ম্যানেজার হারুন বলেন, বিষয়টি আমি শুনেছি। কারখানায় গিয়ে বিস্তারিত বলা যাবে। গাজীপুর শিল্প পুলিশের ওসি রেজাউল করিম বলেন, বিভিন্ন দাবি দাওয়া নিয়ে অ্যাপেক্স ফুট ওয়্যার কারখানার শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে ভাঙচুরসহ সড়ক অবরোধ করে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হচ্ছে। কালের কন্ঠ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআস্থার বড় সঙ্কটে দেশের স্বাস্থ্য খাত
পরবর্তী নিবন্ধপাকিস্তান | মুরতাদ বাহিনীর সামরিক বহরে মুজাহিদদের হামলা, নিহত ৪ আহত আরো ১ সৈন্য