আফ্রিকা | পশ্চিম আফ্রিকার দেশগুলোতে নিয়ন্ত্রণ বাড়াচ্ছে আল-কায়েদা- আফ্রিকোম

1
447
আফ্রিকা | পশ্চিম আফ্রিকার দেশগুলোতে নিয়ন্ত্রণ বাড়াচ্ছে আল-কায়েদা- “আফ্রিকোম”

আফ্রিকায় ক্রুসেডার আমেরিকার নেতৃত্বাধীন আফ্রিকোম জোট গত ৬ আগস্ট তাদের প্রকাশিত এক রিপোর্টে দাবি করেছে যে, আল কায়েদা শাখাগুলি ধীরে ধীরে পশ্চিম আফ্রিকার দেশগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ বৃদ্ধি করেই চলছে।

“আফ্রিকোম” আরো দাবি করছে যে, আল-কায়েদা শাখাগুলো ইতিমধ্যে মালি, বুর্কিনা ফাসো,শাদ, মুর্তানিয়া, গানা, সাহলুল আ’য, নাইজার, নাইজেরিয়া, বুনাই ও আল-জাযায়েরের বিস্তীর্ণ এলাকার উপর নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন উপসাগরের সাথে সীমাবদ্ধ দেশগুলির দিকে এবং পশ্চিমে সেনেগাল এর দিকে এগিয়ে যাচ্ছে।

মার্কিন নেতৃত্বাধীন জোট বলছে যে, “আমরা প্রতিনিয়ত তাদের নিরীক্ষণ করছি এবং তাদের গতিবিধি পর্যবেক্ষণ করছি।” বর্তমানে এই অঞ্চলে আল-কায়েদাকে পতিহত করতে হলে এখানে আরো সামরিক শক্তি বৃদ্ধি করতে হবে।

উল্লেখ্য যে, এসকল দেশগুলোর কিছু কিছু স্থানে “আইএসের” অবস্থানও বর্তমানে পরিলক্ষিত হচ্ছে, তারা কুফ্ফার বাহিনীর চেয়ে বেসামরিক নাগরিক ও আল-কায়েদা মুজাহিদদের নিয়ন্ত্রিত এলাকাতেই হামলা চালাতে বেশি আগ্রহী। যেমনটি  ইতিপূর্বে তারা শাম, ইয়ামান, লিবিয়া ও আফগানিস্তানে করেছিল। আর এসকল কারণে আল-কায়েদা মুজাহিদিনও আইএসদের গোপন স্থাপনাগুলোতে হামলা চালিয়ে তা গুড়িয়ে দিতে বাধ্য হচ্ছেন। আলহামদুলিল্লাহ্, মুজাহিদগণ গত ১৭ দিনে বুর্কিনা-ফাসো ও মালিতে আইএসদের উপর হামলা চালিয়ে তাদের অধিকাংশ গোপন স্থাপনাগুলো গুড়িয়ে দিতে সক্ষম হয়েছেন।

এদিকে বর্তমানে আফ্রিকার দেশগুলোর মধ্যে “নাইজেরিয়া”তে মজবুত অবস্থানে রয়েছে আইএস সদস্যরা। দীর্ঘ ৫ বছর নাইজেরিয়াতে আল-কায়েদার কার্যক্রম স্থগিত থাকলেও গত বছরের শেষদিকে নাইজেরিয়াতে নতুন করে অভিযান পরিচালনা করতে শুরু করেছেন আল-কায়েদা মুজাহিদিন। আলহামদুলিল্লাহ্, বর্তমানে আল-কায়েদা মুজাহিদগণ নাইজেরিয়ার বেশ বিছু অঞ্চল নিয়ন্ত্রণ নিয়ে সেখানে নিজেদের অবস্থান মজবুত করে যাচ্ছেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন