মালি | মুরতাদ বাহিনীর কারাগারে মুজাহিদদের হামলা, নিহত ৫৬ এরও অধিক

1
414
মালি | মুরতাদ বাহিনীর কারাগারে মুজাহিদদের হামলা, নিহত ৫৬ এরও অধিক

সম্প্রতি ক্রুসেডার ফ্রান্সের গোলাম মালির মুরতাদ সরকারি বাহিনীর কারাগারগুলোতে হামলা বাড়িয়েছে আল-কায়েদা মুজাহিদিন।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে “আফ্রিকা ইনফো” তাদের এক রিপোর্টে জানিয়েছে, গত ১১ আগস্ট মঙ্গলবার মধ্য মালির “কিম্বরানা” অঞ্চলে অজ্ঞাত বন্দুকধারীরা দেশটির মুরতাদ সরকারি বাহিনীর একটি কারাগারে হামলা চালিয়েছে। এতে এক জেনারেলসহ অন্য এক কারারক্ষী নিহত হয়েছিল।

একই সূত্র মতে গত ১০ আগস্ট রাতে সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা “জেন্ডারমারি” কারাগারে একযোগে হামলা চালিয়েছিল, এসময় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা “জেন্ডারমারি” কারাগারের সদর দফতরে আগুন ধরিয়ে দেয় এবং কারাগারে হামলা চালিয়ে তারা ৫ জন বন্দীকে মুক্ত করে নিয়ে যায়।

এর আগে গত ২ আগস্ট, “সাগো” রাজ্যের নিয়োনো জেলার একটি কারাগারে দুই দফায় হামলা চালায় অজ্ঞাত বন্দুকধারীরা, এসময় তাদের হামলায় ৫ সেনা নিহত ও আরো ৫ সেনা আহত হয়েছিল।

এদিকে জুনের মাঝামাঝি সময়ে, “বুকা ভের” শহরের একটি কারাগারে আক্রমণ চালিয়ে ২৪ মালিয়ান সেনাকে হত্যা করা হয়েছিল। এর আগে গত ২৬শে জানুয়ারী মধ্য মালিতে দেশটির মুরতাদ বাহিনীর “সোকল্লু” শিবিরে আক্রমণ করা হয়েছিল, এতে ২০ সেনা নিহত হয়েছিল।

গত ১০ ও ১১ আগস্টের হামলা দুটি বাধে বাকি হামলাগুলোর দায় স্বীকার করেছিল আল-কায়েদা শাখা “জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন”। ধারণা করা হচ্ছে বাকি দুটি হামলাও আল-কায়েদা যোদ্ধারাই পরিচালনা করেছেন, কেননা তারা কৌশলগত কারণে হামলা পরিচালনার কিছুদিন পর হামলার দায় স্বীকার করে থাকেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন