মালি | সামরিক অভ্যুত্থানের মধ্যেই মুজাহিদদের হামলা, ৯৪ এরও অধিক মুরতাদ সৈন্য নিহত ও আহত

2
1002
মালি | সামরিক অভ্যুত্থানের মধ্যেই মুজাহিদদের হামলা, ৯৪ এরও অধিক মুরতাদ সৈন্য নিহত ও আহত

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের জানবাজ মুজাহিদদের পৃথক কয়েকটি হামলায় মালির মুরতাদ সরকারি বাহিনীর ৯৪ এরও অধিক সৈন্য হতাহত হয়েছে।

আল-কায়েদা সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, মালিতে সামরিক অভ্যুত্থান ও রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যেই দেশটিতে বড়ধরণের হামলা চালাতে শুরু করেছে আল-কায়েদা যোদ্ধারা। দেশটির চলমান রাজনৈতিক বিশৃঙ্খলা ও সামরিক বাহিনীর মধ্যকার দ্বন্দ্বগুলি থেকে পরিপূর্ণ ফায়দা তুলছেন মুজাহিদগণ।

এরই ধারাবাকিতায় গত ২৮,২৯ ও ৩০ আগস্ট পর্যন্ত মালিতে বড় বড় কয়েকটি অভিযানও পরিচালনা করেছেন আল-কায়েদা যোদ্ধারা। এর মধ্যে শুধু মুবটি রাজ্যে বিগত দিনগুলোতে ৪টি সফল অভিযান চালিয়েছেন তাঁরা। যার ফলে দেশটির মুরতাদ বাহিনীর ৬২ এরও অধিক সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরো ৩২ এরও অধিক।

ইতোমধ্যে দেশটির মুরতাদ সামরিক বাহিনী দুটি হামলার সংবাদ নিশ্চিত করেছে। তাদের ভাষ্যমতে যার একটিতে ৩ সৈন্য নিহত এবং ১৬ সৈন্য আহত হয়েছে। অপর হামলায় ৬ সৈন্য নিহত এবং ১২ সৈন্য আহত হয়েছে।

এসকল সফল অভিযান শেষে মুজাহিদগণ মুরতাদ বাহিনী থেকে বিপুল পরিমাণ যুদ্ধসামগ্রী গনিমত লাভ করেছে, এর মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে- ৩টি সামরিকযান, ৬টি গুলাবারুদে পরিপূর্ণ বক্স, ১০টি ক্লাশিনকোভ। অপরদিকে মুজাহিদদের হামলায় ধ্বংস হয়েছে মুরতাদ বাহিনীর ৪টি সামরিক ট্রাক ও ২টি সামরিকযান সহ অগণিত অস্ত্র ও গুলাবারুদ।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন