ইসরায়েলি হামলায় গাজার কৃষিক্ষেত্রে ২০ কোটি ডলার সমমূল্যের ক্ষতি

0
326
ইসরায়েলি হামলায় গাজার কৃষিক্ষেত্রে ২০ কোটি ডলার সমমূল্যের ক্ষতি

দখলদার ইসরায়েলের সাম্প্রতিক বর্বরোচিত হামলায় গাজা উপত্যকার কৃষিক্ষেত্রে অন্তত ২০ কোটি ৪০ লাখ ডলারের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের কৃষি মন্ত্রণালয়।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, টানা ১১ দিন গাজা উপত্যকায় নিরবিচ্ছিন্ন বোমাবর্ষণ করা হয়েছে যার কারণে গাজার কৃষকরা তাদের কৃষিক্ষেত্রে যেতে পারেননি এবং কাজ করতে পারেননি। সন্ত্রাসবাদী ইসরায়েলের এই আগ্রাসনে গাজার শত শত একর জমির শাকসবজি, ফসলাদি, কৃষি খামার এবং গাছপালা ধ্বংস হয়ে গেছে।

জানা যায়, ইসরায়েল ইচ্ছাকৃত এসব কৃষিক্ষেত্রকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছিল যাতে গাজাকে দীর্ঘ মেয়াদে যুদ্ধের ক্ষতির বহন করতে হয়। পাশাপাশি কৃষি ক্ষেত্রগুলোতে যাতে সেচ না দেয়া যায় সেজন্য সেচ ব্যবস্থার উপরও হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের কৃষি মন্ত্রণালয় আরও জানায়, শুধু কৃষিক্ষেত্র ও ফসলের ক্ষতি হয়নি বরং এসব হামলায় ব্যাপকসংখ্যক গবাদি পশু-পাখির মৃত্যু হয়েছে। এছাড়া বোমা বর্ষণের সময় খাদ্য সরবরাহ বন্ধ থাকায় বহু পশু-পাখি না খেয়ে মারা গেছে।

এদিকে, গাজার শ্রম ও গৃহায়ণ বিষয়ক উপমন্ত্রী নাজি সারহান জানিয়েছেন, ইসরায়েলি আগ্রাসনে ১,২০০ ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়েছে যার অর্থমূল্য ১৫ কোটি ডলার।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন