খোরাসান | তালিবান মুজাহিদদের হামলায় ৯০ এরও বেশি কাবুল সৈন্য নিহত

2
976
খোরাসান | তালিবান মুজাহিদদের হামলায় ৯০ এরও বেশি কাবুল সৈন্য নিহত

আফগানিস্তানে গত একদিনে মুরতাদ কাবুল বাহিনীর বিরুদ্ধে কয়েক ডজন অভিযান পরিচালনা করেছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের জানবায তালিবান মুজাহিদিন। এর কয়েকটিতেই ৭৪ কাবুল সৈন্য নিহত এবং আরো ১৬ এরও বেশি সৈন্য আহত হয়েছে।

এরমধ্যে গতরাতে দেশটির জাউজান প্রদেশের ফৈজাবাদ জেলার কোকালদাশ এলাকায় কাবুল বাহিনীর একটি ঘাঁটি এবং দুটি ফাঁড়িতে হামলা চালিয়ে তা নিয়ন্ত্রণে নিয়েছেন তালিবান মুজাহিদিন। এসময় মুজাহিদদের হামলায় ৭ পুলিশ সদস্য নিহত, ১২ সৈন্য গ্রেপ্তার হয়েছে। এছাড়াও ২ টি ট্যাঙ্ক, ২ টি ঘোড়া, ২৩ টি হালকা ও ভারী অস্ত্রসসহ বিপুল পরিমাণ গোলাবারুদ মুজাহিদীনরা গনিমত লাভ করেছে। অভিযানে মুজাহিদিনদের কোনপ্রকার ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে দক্ষিণ কান্দাহার প্রদেশের জালখান এলাকায় কাবুল বাহিনীকে টার্গেট করে বোমা হামলা চালান তালিবান মুজাহিদিন। এতে কমপক্ষে ৯ কাবুল সৈন্য নিহত এবং আরো ৩ সৈন্য আহত হয়েছে। হামলার ফলে মুজাহিদগণ পোস্টটিও দখল করেছেন। তবে এ ঘটনায় দু’জন মুজাহিদ আহতও হয়েছেন।

এমনিভাবে গতরাতে হেরত প্রদেশের কোহসান জেলার কুদুসবাদ এলাকায় তালিবান মুজাহিদিনের হামলায় ৫ পুতুল সৈন্য নিহত এবং তাদের ১টি গাড়ি ধ্বংস হয়ে যায়। এসময় মুজাহিদগণ একটি রকেট, দুটি ক্লাশনিকোভ, একটি রাইফেল, এক বক্স বোমা মুজাহিদিনরা জব্দ করেছেন।

অপরদিকে গতকাল বিকেলে, জাবুল প্রদেশের রাজধানীতে অবস্থিত কাবুল বাহিনীর মাসউদ বেসে বোমা হামলা চালিয়েছেন মুজাহিদগণ, উক্ত বোমা বিস্ফোরণে কমপক্ষে ৫ পুতুল সেনা নিহত ও ৩ সেনা আহত হয়েছে।

একইভাবে গতকাল হেলমান্দ প্রদেশের লস্করগাহ ও গ্রেশক জেলার বিভিন্ন স্থানে ৩টি অভিযান পরিচালনা করেছেন তালিবান মুজাহিদগণ। এতে ২৮ মুরতাদ সৈন্য নিহত এবং আরো ৫ মুরতাদ সৈন্য আহত হয়েছে। তবে এসব অভিযানে ১ জন মুজাহিদ শহিদ এবং আরো ৩ জন মুজাহিদও আহত হয়েছেন।

অনুরূপ গতকাল নানগারহার প্রদেশের দাহ-বালা ও খোগিয়ান জেলায়ও ২টি পৃথক অভিযান পরিচালনা করেছেন তালিবান মুজাহিদিন। এতে ৫ মুরতাদ সৈন্য নিহত এবং ৪ মুরতাদ সৈন্য আহত হয়েছে। ধ্বংস হয়েছে কাবুল বাহিনীর ২টি ট্যাঙ্ক।

গতকাল সন্ধ্যা ৫টা থেকে রাত ৮টা নাগাদ কান্দাহার প্রদেশের বোলদাক জেলার লো-কারেজ এলাকায় কাবুল বাহিনীর অবস্থানে তীব্র হামলা চালান তালিবান মুজাহিদিন। এতে কমপক্ষে ৯ ভাড়াটে কাবুল সৈন্য নিহত হয়েছে।

সর্বশেষ গতকাল রাত আড়াইটায় জাউজান প্রদেশের আচ্চা জেলায় মুরতাদ বাহিনীর দুটি গুরুত্বপূর্ণ পোস্টে সশস্ত্র হামলা চালিয়ে তা দখলে নিয়েছেন তালিবান মুজাহিদিন। এসময় মুজাহিদদের হাতে ৬ মুরতাদ সৈন্য নিহত এবং অপর ১ সৈন্য আহত হয়। অভিযান শেষে মুজাহিদগণ অনেক অস্ত্র ও গুলা-বারোদ গনিমত লাভ করেছেন।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন