খোরাসান | তালিবানরা এবার দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সামঙ্গান নিয়ন্ত্রণ নিয়েছেন

2
1552
খোরাসান | তালিবানরা এবার দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সামঙ্গান নিয়ন্ত্রণ নিয়েছেন

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের জানবায তালিবান মুজাহিদিনরা আজ আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সামঙ্গানের রাজধানী আইবাকের নিয়ন্ত্রণ নিয়েছেন বলে জানা গেছে।

তালিবান সূত্রগুলো বলছে যে, মুজাহিদিনরা সোমবার সকাল হতে আইবাক প্রতিরক্ষামূলক পোস্টে চার দিক থেকে (দারা জান্দান, মিং তাশ, লার্গান এবং হাসান খেলা) আক্রমণ শুরু করেন। মুজাহিদিনরা শহরের প্রতিরক্ষামূলক বেল্ট ভেঙে খুব অল্প সময়ে শহরে প্রবেশ করেন এবং অগ্রগতি অব্যাহত রাখেন।

সর্বশেষ তাঁরা (৯ আগস্ট) বিকালে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সামঙ্গানের রাজধানী আইবাক, গভর্নরের কার্যালয়, পুলিশ সদর দপ্তর, কেন্দ্রীয় কারাগার, জাতীয় নিরাপত্তা অধিদপ্তর (এনডিএস) এবং সরকারী বাহিনীর সকল সহযোগী প্রতিষ্ঠান ও স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছেন। তালিবানরা বলছেন যে, তারা এখন শহরের পুরো নিয়ন্ত্রণ নিয়েছেন।

সূত্র জানায়, মুরতাদ কাবুল বাহিনী কোন প্রতিরোধ ছাড়াই গভর্নর কার্যালয় থেকে পিছু হটে এবং দারা-ই-সুফ বালা এবং দারা-ই-সুফ পায়েনের মধ্যবর্তী একটি উপত্যকা হয়ে পালিয়ে যায়।

একজন আফগান সাংবাদিক বিলাল সারওয়ারীও বিষয়টি নিশ্চিত করে জানান, তালিবানরা বিনা যুদ্ধে সামঙ্গান প্রদেশের রাজধানী আইবাক শহর বিজয় করে নিয়েছেন। বর্তমানে আইবাক শহরের ভিতরে অবস্থান করছেন তালিবান মুজাহিদিনরা।

এটি আফগানিস্তানের ষষ্ঠ বৃহত্তম প্রদেশ যা তালিবান মুজাহিদিনরা আজ নিয়ন্ত্রণে নিয়েছেন, এর আগে নিমরোজ, জাউজান, সার-ই-পুল, কুন্দুজ এবং তাখার প্রদেশকে মুরতাদ কাবুল মিলিশিয়াদের থেকে মুক্ত করেন তালিবান মুজাহিদিনরা।

এদিকে, তালিবানরা আজ সকাল থেকেই বাঘলান প্রদেশের রাজধানী পুল-ই-খামারি এবং বলখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরীফে মুরতাদ কাবুল বাহিনীর বিরুদ্ধে ভারী আক্রমণাত্মক অভিযান শুরু করেছেন। হয়তো খুব শীগ্রই এই প্রদেশগুলোও নিয়ন্ত্রণে নিতে যাচ্ছেন তালিবান মুজাহিদিন।

 

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান | পাক-তালিবানের সফল হামলায় ৭ মুরতাদ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধসোমালিয়া | ৩ ক্বাতেলের উপর আশ-শাবাব মুজাহিদিনের হদ কায়েম