দীর্ঘ ১৪ বছর পর পূর্ণতায় পৌঁছেছে আফগানিস্তানের শাহ ওয়া আরুস বাঁধ

0
206

আফগানিস্তানের বাঁধ প্রকল্পের মধ্যে সবচেয়ে বড় ও অন্যতম একটি প্রকল্প ‘শাহ ওয়া আরুস ড্যাম'(বাঁধ)। এটি আফগানিস্তানের কাবুল প্রদেশের শাকারদারা জেলায় অবস্থিত। এটি ৭৫ মিটার উঁচু ও ৬০ মিটার প্রশস্ত একটি বিশাল বাঁধ প্রকল্প। এ প্রকল্পটির নির্মাণকাজ ২০১০ সালে শুরু হয়েছিল, যা ২০১৪ সালে শেষ হবার কথা ছিল। কিন্তু পূর্ববর্তী পুতুল সরকারের আমলে এটি শেষ হয়নি।

পরবর্তীতে ২০২১ সালে ইমারতে ইসলামিয়া সরকার দেশটির ক্ষমতায় আসার পর পুনরায় এটির কাজ শুরু হয়। বর্তমানে এটির কাজ প্রায় ৯৯ শতাংশ সমাপ্ত হয়েছে এবং ইতোমধ্যে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

সম্প্রতি দেশটিতে প্রবল বৃষ্টিপাত হচ্ছে, যার ফলে দীর্ঘ ১৪ বছর পর বাঁধটি কানায় কানায় ভরে উঠেছে। বৃহৎ আকারের এই বাঁধের কাজ সমাপ্ত হওয়ায় এলাকার বাসিন্দা ও কৃষকদের মধ্যে অসীম আনন্দ ও তৃপ্তি নেমে এসেছে।

দেশটির পানি ও জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, এ বাঁধের পানি এখন স্থানীয় কৃষি সেচের জন্য ব্যবহার করা যাবে, এবং কাবুলের লক্ষ লক্ষ বাসিন্দার জন্য পানীয় জল সরবরাহ করবে। একই সাথে এ প্রকল্পে এখন পাওয়ার হাউজের কাজ চলমান রয়েছে, এটি কাজ শেষ হলে এখান থেকে ১.২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।


তথ্যসূত্র:
1. Shah Aw Aros dam reaches its maximum capacity due to recent rainfalls
https://tinyurl.com/3uxux7sx
2. Shah Wa Aros Dam Reaches Full Capacity After 14 Years
https://tinyurl.com/2y7hwjkr

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকুমিল্লা সীমান্তে আরেক বাংলাদেশিকে গুলি করলো ভারতীয় বাহিনী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৩ এপ্রিল, ২০২৪