খোরাসান | বাঘলানের প্রাদেশিক রাজধানী পুল-ই-খুমরিও এখন তালিবানদের নিয়ন্ত্রণে

0
1712
খোরাসান | বাঘলানের প্রাদেশিক রাজধানী পুল-ই-খুমরিও এখন তালিবানদের নিয়ন্ত্রণে

বাঘলান প্রদেশের স্থানীয় বাসিন্দারা এবং তালিবানরা বলছেন যে, প্রাদেশিক রাজধানী পুল-ই-খুমরি গতকাল সন্ধ্যায় তালিবান মুজাহিদদের নিয়ন্ত্রণে চলে এসেছে।

তালিবানের একজন কেন্দ্রীয় মুখপাত্র- মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ গত ১০ আগস্ট সন্ধ্যায় তাঁর টুইটার অ্যাকাউন্টে লিখেছেন: “বাঘলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরির প্রতিরক্ষামূলক বেল্ট ভেঙে তালিবান মুজাহিদিনরা গভর্নর কার্যালয়, পুলিশ সদর দফতর এবং জাতীয় গোয়েন্দা অধিদপ্তর (এনডিএস) সহ সরকারি ও সামরিক বাহিনী সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থাপনার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছেন।”

IMG-20210810-233500

তিনি আরও বলেন, শহরের বাকি অংশে পলাতক “শত্রু” সৈন্যদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে এবং এখন পর্যন্ত এই যুদ্ধে অনেক সরকারি সৈন্য নিহত বা আহত হয়েছে।

একই সময়ে, বেশ কয়েকটি স্থানীয় সূত্র জানিয়েছে যে, তালিবানরা রাজধানী পুল-ই-খুমরির সমস্ত সরকারি ভবন নিয়ন্ত্রণ নেওয়ার পর কাবুল বাহিনীর বেঁচে থাকা বাকি সৈন্যরা পুল-ই-খুমরি ত্যাগ করে কিলাগি মরুভূমি হয়ে পালিয়ে গেছে।

উল্লেখ্য যে, গত পাঁচ দিনের মধ্যে তালিবান মুজাহিদদের হাতে বিজয় করা অষ্টম প্রদেশ এবং গতকালকের দ্বিতীয় প্রদেশ। কেননা এদিন বিকালে ফারাহ প্রদেশের নিয়ন্ত্রণও নিয়েছেন তালিবান মুজাহিদগণ।

FB-IMG-1628544084784

বর্তমানে বাদাখশান প্রদেশের প্রতিরক্ষা বেল্ট ভেঙে রাজধানী ফৈজাবাদের কেন্দ্রে কাবুল সরকারি বাহিনীর উপর হামলা চালাচ্ছেন তালিবান মুজাহিদগণ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধখোরাসান | তালিবানদের বিজয় করা সপ্তম প্রদেশ ‘ফারাহ’
পরবর্তী নিবন্ধকাশ্মিরে বিজেপি সন্ত্রাসীকে গুলি করে হত্যা