‘দ্যা কাশ্মীর ফাইলস’এর প্রভাব : ভারতে হোটেল রুম পেতেও বৈষম্যের স্বীকার কাশ্মীরি মুসলিমদের

আব্দুল্লাহ বিন নজর

0
939
‘দ্যা কাশ্মীর ফাইলস’এর প্রভাব : ভারতে হোটেল রুম পেতেও বৈষম্যের স্বীকার কাশ্মীরি মুসলিমদের

দখলদার ভারতীয়দের কাছে যুগ যুগ ধরেই জুলুম-নিপীড়ন আর বৈষম্যের স্বীকার হচ্ছে কাশ্মীরি মুসলিমরা। তবে সম্প্রতি মিথ্যা ও বানোয়াট তথ্যভিত্তিক ‘দ্যা কাশ্মীর ফাইলস’ ছবিটি ভারতজুড়ে মুক্তি পাওয়ার পর থেকে গোটা ভারতই যেন মুসলিম গণহত্যার জন্য উন্মুখ হয়ে উঠেছে। আর সেখানে স্বাভাবিকভাবেই কাশ্মীরি মুসলিমদের অবস্থা আরও নাজেহাল।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, এক কাশ্মীরি যুবককে তার অনলাইনে আগে থেকে বুক করা হোটেলরুমে থাকতে দেওয়া হচ্ছে না, তার বুকিং বাতিল করা হচ্ছে।

ঐ যুবক বার বার জিজ্ঞেস করার পরেও তার বুকিং বাতিল করার কারন জানাচ্ছিল না দিল্লীর ঐ হোটেল কর্তৃপক্ষ। তবে কারণ এটা ছাড়া আর কিছুই নয় যে, সে মুসলিম এবং সে কাশ্মীরি।

অনেক বার অনুরোধ করার পর ঐ হোটেলের রিসিপশনিস্ট হোটেল মালিকের কাছে ফোন দিয়ে তাকে জানায় যে, পুলিশ-প্রশাসন থেকে নিষেধ করা হয়েছে কোন কাশ্মীরি মুসলিমকে হোটেল রুম দিতে।

এই ঘটনায়, ভারতজুড়ে মুসলিমবিরোধী গণহত্যার আবহ তৈরির কাজ যে সরাসরি সরকারি পৃষ্ঠপোষকতায় হচ্ছে- সেটা আবারো প্রমাণিত হল।

যুগযুগ ধরে মুখোশধারী হিন্দুত্ববাদীদের কথিত অসাম্প্রদায়িকতার ধোঁকায় পরে মুসলিমরা নিজেরা শতধা বিভক্ত হয়ে নিজেদের শক্তি হ্রাস করেছে। আর এই সুযোগে উগ্র হিন্দুরা ভারতজুড়ে ব্যাপক মুসলিম গণহত্যার সমস্ত আয়োজন সম্পন্ন করেছে, যা ইতিমধ্যে সল্প পরিসরে শুরুও হয়ে গেছে বলে মত বিশ্লেষকদের।

বোদ্ধামহল তাই মনে করছেন, মুসলিমদের সাত-পাঁচ না ভেবে এখন নিজেদের জীবন বাঁচানোর তাগিদে নিজেদের প্রতিরক্ষার ফিকির করা উচিৎ।

তথ্যসূত্র :
1. Impact of Hindutva propaganda movie The Kashmir Files. A delhi based hotel denied accommodation to a Kashmiri man –
https://tinyurl.com/3yybxt65

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন