আফগানিস্তানে বিবিসি, ভয়েস অফ আমেরিকা, ডয়েচ ভেলের সম্প্রচার নিষিদ্ধ: তালিবান সরকার

ত্বহা আলী আদনান

3
2169
আফগানিস্তানে বিবিসি, ভয়েস অফ আমেরিকা, ডয়েচ ভেলের সম্প্রচার নিষিদ্ধ: তালিবান সরকার

ইমারতে ইসলামিয়া আফগান প্রশাসন দেশটিতে বিবিসি ও ভয়েস অফ আমেরিকা এবং চীনা সংবাদ মাধ্যমের সম্প্রচার নিষিদ্ধ করেছে।

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান প্রশাসনের সম্প্রতি দেওয়া এক বিবৃতিতে এটি নিশ্চিত করা হয়েছে যে, আফগানিস্তানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং চীনা ৪টি সম্প্রচার প্রতিষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে।

ইমারতে ইসলামিয়ার তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়েরর মুখপাত্র আবদুল হক হাম্মাদ বলেছেন, আফগানিস্তানে বিবিসি এবং ভয়েস অফ আমেরিকার সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছিল এই কারণে যে, এই প্রতিষ্ঠানগুলো আফগানিস্তানে ভুয়া সংবাদ প্রচারে সবচাইতে বড় ভূমিকা রাখছে। তাছাড়া এসব বিদেশি প্রতিষ্ঠানগুলোর সম্প্রচার আফগান মুসলমানদের ধর্ম ও সংস্কৃতির জন্য হুমকি।

এছাড়া মার্কিন ও বৃটিশ এই সংস্থাগুলো দেশে গত ২০ বছরের ঔপনিবেশিক শাসনের সময় মুজাহিদ ও আফগানদের বিষয়ে ভূয়া সংবাদ প্রচার করছে। তারা এসময় সরাসরি দখলদারদের পক্ষাবলম্বন করে সংবাদ তৈরি ও সম্প্রচার করেছে। কিন্তু এই প্রতিষ্ঠানগুলো এখানেই ক্ষান্ত থাকেনি, বরং ২০২১ সালে যখন তালিবান মুজাহিদরা ক্ষমতায় আসেন, তখন তাদের শত্রুতা আরও দ্বিগুণ হয়ে যায়।

গত ২৬ মার্চ শনিবার আফগান সরকার কর্তৃক এই নিষেধাজ্ঞা আসার পরের দিনই, অর্থাৎ রবিবার থেকেই তা কার্যকর করা হয়। সেই সাথে VOA এবং BBC এর সাথে অংশীদারিত্ব রেখে যেসমস্ত স্থানীয় টেলিভিশন এবং রেডিও তাদের প্রচারনা চালাত, এধরণের কয়েকটি মিডিয়া স্টেশনের সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে। একইভাবে ‘ডয়েচ ভেলে’ ও কমিউনিস্ট চীন ভিত্তিক ‘চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক’ (সিজিটিএন)-এর সম্প্রচারও বন্ধ করে দিয়েছেন আফগান সরকার।

এমনিভাবে স্থানীয় টিভি চ্যানেলগুলিকেও বিদেশী বিষয়বস্তু সম্প্রচার করতে নিষেধ করা হয়েছে।

এভাবেই আফগানিস্তানের নতুন তালিবান সরকার আফগানিস্তানের ভুমিকে একে একে সকল ধরণের কলুষ থেকে মুক্ত করছেন, আলহামদুলিল্লাহ্‌।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপুন্টল্যান্ড সামরিক ঘাঁটিতে আল-কায়েদার হামলা : অফিসারসহ ২৫ সৈন্য হতাহত
পরবর্তী নিবন্ধফটো রিপোর্ট | আশ-শাবাব পরিচালিত একটি মাদ্রাসার ৬০ জন ছাত্রকে কোরআন হিফয সনদ প্রদান