কেনিয়ায় আশ-শাবাবের সামরিক অভিযানে নিহত ৯ সেনা

- আলী হাসনাত

0
222

সোমালিয়ার সীমান্ত সংলগ্ন পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় সামরিক অভিযান অব্যাহত রেখেছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব। এই ধারাবাহিকতায় দেশটির লামুতে শাবাবের এক অভিযানে ৯ সেনা নিহত হয়েছে।

সূত্রমতে, গত ১৬ আগস্ট বুধবার সকালে কেনিয়ার উপকূলীয় রাজ্য লামুতে উক্ত সামরিক অভিযানটি পরিচালনা করেছে আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। উপকূলীয় রাজ্যটির হিন্দী শহরে দেশটির সেনাবাহিনীর একটি সামরিক কনভয় টার্গেট করে অভিযানটি চালানো হয়েছিল বলে জানা গেছে।

অভিযানের ফলস্বরূপ কেনিয়ার ৯ সৈন্য নিহত হয়েছে। আর বাকি সৈন্যদের মধ্যে কয়েকজন আহত হলে অন্যরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পলায়নের সময় আবার শাবাব যোদ্ধাদের পেতে রাখা মাইন বিস্ফোরণের কবলে পরে কেনিয়ান সেনাদের একটি সাঁজোয়া যান। ফলশ্রুতিতে সেটি ধ্বংস হয়ে যায় এবং যানটিতে আরোহী আরও কতক সৈন্য হতাহতের শিকার হয়, যাদের সুনির্দিষ্ট সংখ্যা জানা যায় নি।

উল্লেখ্য লামু রাজ্যের শতকরা প্রায় ৬০ ভাগ এলাকা ইতিমধ্যে আশ-শাবাবের নিয়ন্ত্রণাধীন রয়েছে বলে ইতিমধ্যে স্বীকার করেছে রাজ্যটির গভর্নর। সাম্প্রতিক সময়ে শাবাব যোদ্ধারা রাজ্যটিতে তাদের অভিযান বৃদ্ধি করার গোটা রাজ্যটি যেকোনো সময় সম্পূর্ণ শাবাবের হাতে চলে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআবারও প্রকাশ্যে কুরআন পোড়ালো ডেনমার্ক
পরবর্তী নিবন্ধফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের পাল্টা হামলায় নিহত ২ ইহুদি