আবারও প্রকাশ্যে কুরআন পোড়ালো ডেনমার্ক

- ইউসুফ আল-হাসান

0
408
উগ্র ইসলাম বিদ্বেষী দুই খ্রিস্টান যুবক। তারা একাধিকবার পবিত্র কুরআন পুড়িয়েছে, ফাইল ছবি।

ডেনমার্কে আবারও পবিত্র কুরআন পোড়ালো একদল উগ্র ইসলাম বিদ্বেষী খ্রিস্টান।
গত ১২ আগস্ট দেশটির রাজধানী কোপেনহেগে এ ঘটনা ঘটে। ড্যানিশ প্যাট্রিয়টস নামের একটি উগ্র খ্রিস্টান সংগঠনের সদস্যরা এ ঘটনা ঘটায়। কুরআনে আগুনে দেয়ার সময় তাদের নিরাপত্তায় নিয়োজিত ছিল ডেনমার্কের পুলিশ বাহিনী।

তারা প্রথমে তুর্কিয়ে দূতাবাসের সামনে কুরআনের একটি কপিতে আগুন দেয়, পরে ইরাকি দূতাবাসের সামনে আরও একটি কুরআনের কপি আগুনে পুড়িয়ে ইসলাম বিদ্বেষী মনোভাবের জানান দেয়। এ সময় তারা ইসলাম বিদ্বেষী স্লোগান দিয়ে ঘটনাপরিক্রমা সোশ্যাল মিডিয়ায় লাইভ সম্প্রচার করতে থাকে।

এ নিয়ে ডেনমার্কে গত দুই মাসে বেশ কয়েকবার পবিত্র কুরআন অবমাননার ঘটনা ঘটল। তবে মুসলিম বিশ্বের তীব্র প্রতিবাদের মুখে ডেনমার্কের প্রশাসন কুরআন অবমাননার নিন্দা জানিয়েছিল।

ড্যানিশ পররাষ্ট্রমন্ত্রী লারেস লুকা রাসমুসেন সম্প্রতি এক বিবৃতিতে দাবি করেছিল, কোনো ধর্মের পবিত্র গ্রন্থে আগুন দেয়া একটি অবমাননাকর ও বেপরোয়া কর্মকাণ্ড, যা মুষ্টিমেয় কিছু লোক করে যাচ্ছে। ডেনমার্কের সমাজ যে মূল্যবোধ মেনে চলে তার সঙ্গে এসব মানুষের আচরণের কোনো সম্পর্ক নেই।

দেশটির এমন দাবির পরও রাষ্ট্রীয়ভাবে পুলিশি নিরাপত্তায় কুরআন পোড়ানোর ঘটনা ফের ঘটলো। এতে তাদের দ্বিমুখী আচরণের প্রতিফলন ঘটেছে বলেই মনে করছেন অনেকে। এর আগে দেশটির সরকার কথিত বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার অজুহাত দেখিয়ে কুরআন পোড়ানোর অনুমতি দিয়েছিল।



তথ্যসূত্র:
1. Desecration of the Quran again in Denmark.
https://tinyurl.com/supz4cab

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজেরুজালেমে ফিলিস্তিন ভিত্তিক দূতাবাস খুলতে সৌদিকে ইসরাইলের বাধা
পরবর্তী নিবন্ধকেনিয়ায় আশ-শাবাবের সামরিক অভিযানে নিহত ৯ সেনা