হাইতিতে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর হাতে ধর্ষণের শিকার শত শত শিশু!

0
842
হাইতিতে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর হাতে ধর্ষণের শিকার শত শত শিশু!

জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের আড়ালে সন্ত্রাসী মিশনে অংসগ্রহণকারী অনেক সেনা আফ্রিকার দেশ হাইতিতে অবস্থানের সময় দেশটির নারীদের সঙ্গে অবৈধ শারীরিক সম্পর্কের মাধ্যমে শত শত শিশুর জন্ম দিয়ে শিশুগুলোকে ফেলে চলে এসেছে। সেসব শিশুকে এখন চরম দারিদ্র্য ও প্রতিবন্ধকতার মধ্য দিয়ে কষ্টেসৃষ্টে একা হাতে লালন-পালন করছেন তাদের অসহায় মায়েরা।

জাতিসংঘ নামক এই কুফ্ফার সংঘ অবশ্য এর আগে হাইতি ও আফ্রিকার অন্য দেশগুলোতে মোতায়েন শান্তিরক্ষার নামে অশান্তি সৃষ্টিকারী বাহিনীর সদস্যদের যৌন শোষণ, নির্যাতন ও অপকর্মের কথা স্বীকার করতে বাধ্য হয়েছিল।

তবে হাইতির ভুক্তভোগীদের নিয়ে করা নতুন এক গবেষণায় উঠে এসেছে, সন্ত্রাসী সদস্যদের অনৈতিক বিষয়টি দেশটির জন্য কত মারাত্মক সমস্যার তৈরি করেছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী সম্প্রতি নতুন এক গবেষণায় উঠে আসা তথ্যমতে, ১১ বছর বয়সী মেয়েরাও শান্তিরক্ষী হায়নার দলের মাধ্যমে যৌন নির্যাতনের শিকার ও গর্ভবতী হয়েছেন। শান্তিরক্ষীদের দ্বারা যেসব শিশুর জন্মেছে তারা এখন মারাত্মক এক সঙ্কটের মধ্য দিয়ে বড় হচ্ছে।

যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক সাবিনা লি ও অন্টারিওর কুইন্স বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল সায়েন্টিস্ট সুসান বার্টেলসের এ গবেষণাটি করেছেন। গবেষকরা সেখানকার শান্তিরক্ষী নামক সসন্ত্রাসী বাহিনীর দ্বারা নির্যাতনের স্বীকার ২৬৫ জনের সাক্ষাৎকারের ভিত্তিতে এসব তথ্য জানতে পারেন।

যারা সাক্ষাৎকার দিয়েছেন তারা বলছে, বিশ্বের ১৩টি দেশের সামরিক-বেসামরিক সদস্যরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের আড়ালী সন্ত্রাসী ও অবৈধ সকল কাজে জড়িত এই বাহিনীতে কাজ করতে হাইতিতে আসে, এখানে এসে সন্ত্রাসী বিহিনীর সদস্যরা হাইতির প্রাপ্ত কিংবা অপ্রাপ্তবয়স্ক নারীদের গর্ভবতী করে চলে যায়।

গবেষকদ্বয় লিখেছেন, সাক্ষাৎকার যাদের নেয়া হয়েছে তারা এই কথাগুলো স্বীকার করেছেন। তার মানে প্রকৃত অর্থে সমস্যার ব্যাপ্তি কত ভয়াবহ তা সহজেই অনুমেয়। কেননা এবিষয়ে সহযেই কেউ কথা বলতে পছন্দ করেন না। এর আগেও গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছিল সামান্য অর্থ বা খাবারের বিনিময়ে শিশুদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছে এই শান্তিরক্ষী নামক হায়নার দলের সদস্যরা।

২০০৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত হাইতিতে জাতিসংঘ নামক কুফ্ফার শান্তিরক্ষী (সন্ত্রাসী) বাহিনী অবস্থান করেছে। পরে সন্তান জন্মদানের পর ওই নারীরা নিদারুণ দারিদ্র্যের মধ্যে পড়েন। এক হাইতিয়ান নাগরিক বলেন, ‘আপনার হাতে কিছু পয়সা দিয়ে পেটে বাচ্চা দিয়ে গেলো।‘ দ্য কনভারসেশন ওয়েবসাইটে গবেষণার ফলাফল প্রথম প্রকাশিত হলে এ তথ্য জানা যায়।

জাতিসংঘ নামক কুফ্ফার সংঘ এর আগে স্বীকার করেছিল যে, ২০০৪ থেকে ২০০৭ সময়কালে হাইতিতে মোতায়েন শতাধিক শ্রীলঙ্কান শান্তিরক্ষী ৯ শিশুর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছিল। কিন্তু ওই শান্তিরক্ষী নামক হয়নাদের নিজ দেশে পাঠানো হলেও তাদের কোনো সাজা হয়নি।

আইন বিশেষজ্ঞ ও ত্রাণকর্মীরা বলছেন, জাতিসংঘ নামক কুফ্ফার সংঞ ভুক্তভোগী নারী ও শিশুদের সহায়তা করতে ব্যর্থ হয়েছে। কিছুদিন আগে হাইতিয়ান আইনজীবীরা এমন ১০ সন্তানের পক্ষে পিতৃত্বের দাবিতে মামলা করেছেন। তাদের একজন সিয়েনা মেরোপ সিনগি বলেন, ২০১৬ সালে এ ব্যাপারে জাতিসংঘ নামক কুফ্ফার সংঘের সহায়তা চাওয়া হলে তখন এই সন্ত্রাসী ও কুফ্ফার সংঘটি পাশে দাঁড়ায়নি।

গবেষকদলের অন্যতম সদস্য লি বলছেন, শান্তিরক্ষী মিশনের সদস্য রাষ্ট্রগুলোরই এখন এই মা ও তার সন্তানদের দায়িত্ব নেয়া উচিত।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধউত্তর প্রদেশে ‘মেরে ফেল সবকয়টাকে’ বলেই সন্ত্রাসী পুলিশের গুলি’(ভিডিও)
পরবর্তী নিবন্ধযেকোন সময় ক্রুসেডার মার্কিন বাহিনীর সামরিক ঘাঁটি ও বিমান বন্দর দখলে নিতে পারে হারাকাতুশ শাবাব!