নমো সরকারের নির্দেশে ইন্টারনেট বন্ধে বিশ্বের শীর্ষে আছে ভারত!

0
803

সরকারি নির্দেশে গত এক বছরে বিশ্বে সবচেয়ে বেশি বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতে। ইন্টারনেটে মতপ্রকাশের স্বাধীনতা, নিরাপত্তা, গোপনীয়তা ও মানবাধিকারের মতো বিষয়ের পক্ষে লড়া আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাকসেস নাও’ এ তথ্য জানিয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

অ্যাকসেস নাওয়ের রিপোর্ট অনুযায়ী, ২০১২ সালের জানুয়ারি থেকে এখনও ভারতে ৩৭৩ বার নেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

শুধু ২০১৯ সালেই ৯১ বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে। ২০১৮ সালে নেট বন্ধ হয়েছে ১৩৪ বার। শুধু নথিভুক্ত হয়েছে এমন ঘটনারই নাগাল পেয়েছে সংস্থাটি। তাদের মতে, প্রকৃত সংখ্যাটি আদতে অনেক বেশি।

টেলিকম সংস্থাগুলো রাজ্য বা কেন্দ্র সরকারের থেকে নির্দেশ পেয়ে বিশেষ বিশেষ পরিস্থিতিতে রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়।

মালাউন সন্ত্রাসীদের অপশাসনের বিরুদ্ধে জনগণ সজাগ হয়ে গেলেই নেট বন্ধ করে দেয় সরকার।

২০১২ থেকে এ পর্যন্ত কাশ্মীরে ১৮০ বার ইন্টারনেট বন্ধ হয়েছে। ২০১০ সাল থেকে কেন্দ্রীয় সরকার ইন্টারনেট পরিষেবা নিয়ে কড়াকড়ি শুরু করে। কিন্তু সংস্থাটির মতে, ২০১৪ সাল থেকে বিভিন্ন পরিস্থিতিতে ‘শাটডাউন’ প্রায় দ্বিগুণ হয়েছে দেশে।

‘ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশন’র রিপোর্ট অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে নেট বন্ধ হওয়ার কারণে ৩০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে ভারতের।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট | ইসলামী ইমারতের তত্ত্বাবধানে আফগানিস্তানে আয়োজিত হলো বার্ষিক পরীক্ষা, শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে ৪%
পরবর্তী নিবন্ধভিপি নুরের ওপর সন্ত্রাসী ছাত্রলীগের হামলাঃ প্রতিবাদে উত্তাল ঢাবি