টুইটারের অ্যান্ড্রয়েড অ্যাপে ধরা পড়ছে নিরাপত্তা ত্রুটি

0
166

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের অ্যান্ড্রয়েড অ্যাপের ত্রুটির সুযোগ নিয়ে প্রায় ১ কোটি ৭০ লাখ ফোন নম্বরের সঙ্গে মিলিয়ে তাদের টুইটার অ্যাকাউন্ট খুঁজে বের করে দেখিয়েছেন এক নিরাপত্তা গবেষক। ইব্রাহিম বেলিচ নামের সে নিরাপত্তা গবেষক জানান, টুইটারের কন্টাক্ট আপলোড সুবিধার মাধ্যমে ফোন নম্বরের পুরো তালিকা একসঙ্গে আপলোড করা যায়।

প্রায় ২০০ কোটি ধারাবাহিক ফোন নম্বর তৈরি করেন ইব্রাহিম। একের পর এক। এরপর ক্রম ভেঙে নম্বরগুলো এলোমেলো করে আপলোড করেন টুইটারে। যে নম্বরের সঙ্গে কোনো ব্যবহারকারীর ফোন নম্বর মিলে যায়, সে ব্যবহারকারীর তথ্য দেখায় টুইটার। তবে টুইটার ওয়েবসাইটে এমন সমস্যা নেই বলে জানিয়েছেন তিনি।

প্রায় দুই মাসের বেশি সময় ধরে ইসরায়েল, তুর্কি, ইরান, গ্রিস, আর্মেনিয়া, ফ্রান্স এবং জার্মানির ব্যবহারকারীদের তথ্য মিলিয়েছেন তিনি। তবে চলতি মাসের শেষের দিকে টুইটার তা বন্ধ করে দেয়। এ ব্যাপারে টুইটারের এক মুখপাত্র জানান, পরবর্তী সময়ে এ ধরনের ত্রুটির কারণে সমস্যা তৈরি যেন না হয়, তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে টুইটার। ওই মুখপাত্র বলেন, ‘এই ত্রুটি সম্পর্কে জানামাত্র যেসব অ্যাকাউন্ট থেকে অন্যের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার চেষ্টা করছে, সেসব বাতিল করে দেওয়া হয়। ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা এবং নিরাপত্তা প্রদানের পাশাপাশি স্প্যাম বন্ধ করা টুইটারের প্রধান লক্ষ্য।’

সূত্র: টেকক্রাঞ্চ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন