শরীয়ার ছায়াতলে || সোমালিয়ায় মুজাহিদিন এর পক্ষ থেকে গরীবদের মাঝে যাকাতের পশু বিতরণের অসাধারণ কিছু দৃশ্য! ||

0
197

আল কায়েদা পূর্ব আফ্রিকান ভিত্তিক সোমালিয়ান শাখা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন তাঁদের নিয়ন্ত্রিত বিস্তীর্ণ ভূমিতে আল্লাহর শরি’আহ বাস্তবায়ন করে যাচ্ছেন। শরীয়াতের নির্দেশানুযায়ী তাই প্রতি বছর হারাকাতুশ শাবাবের নিয়ন্ত্রিত এলাকায় যাকাতের মাল হিসেবে উত্তোলিত পশু দরিদ্র মুসলিমদের মধ্যে বিতরণ করা হয়।

হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন এর অফিসিয়াল মিডিয়া ‘আল-কাতায়িব’ এর পক্ষ থেকে “শরি’আর ছায়াতলে, ১৪৪০ হিজরীতে চতুর্থবারের মত পশুর যাকাত বিতরণ ” শিরোনামে অসধারণ এক ফটো রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

ফটো রিপোর্টটিতে দেখানো হয়, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন তাদের নিয়ন্ত্রিত সোমালিয়ার জালাজদুদ প্রদেশে দিওয়ানুয-যাকাত বা যাকাত বিভাগের দায়িত্বে প্রচুর সংখ্যক ভেড়া দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়।

প্রদেশটির ৮টি জেলায় যাকাত বিতরণের দৃশ্য ফটো রিপোর্টটিতে দেখানো হয়েছে, জেলাগুলো হচ্ছে- আইল-বুউর, আইল-দেইর, জালহারিরী, হিন্দির, জালআদ, আইল-জারাস, বাহো শহর, ক’আব অঞ্চলের আজাজু শহর।

প্রদেশটির 406 টি পরিবারে মোট 2,722 ভেড়া বিতরণ করা হয়েছে।
17 টি পরিবার যারা প্রত্যেকে 30 টি করে ভেড়া পেয়েছিল।
18 টি পরিবার 20টি করে ভেড়া পেয়েছিল।
অন্য 6 টি পরিবার 10 টি করে ভেড়া পেয়েছে।

অন্যদিকে, বাকি পরিবারগুলোর মাঝে তাদের প্রয়োজন অনুসারে তাদের কোন কোন পরিবারকে 5 টি, 3 টি এবং 2 টি করে ভেড়া দেওয়া হয়েছিল।

জলাজদুদ প্রদেশের যাকাত অফিসের একজন কর্মকর্তা বলেছিলেন যে, গত বছর আমরা 60 টি পরিবারের মাঝে ২০ টি করে ভেড়া বিতরণ করেছিলাম, আলহামদুলিল্লাহ্ এই বছর তাদের মধ্য হতে ৪৬টি পরিবারই তাদের উক্ত পশুগুলো হতে লাভবান হয়ে এই বছর তারাও যাকাত আদায় করেছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন