সীমান্তে কাঁটাতারের বেড়া বদল করছে ভারত

0
986
সীমান্তে কাঁটাতারের বেড়া বদল করছে ভারত

ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ মোকাবিলায় ভারত সরকার নানা পন্থার কথা ভাবছে। ইতিমধ্যেই সীমান্তে অধিকাংশ জায়গায় কাঁটাতারের বেড়া দেয়া হয়েছে। তবে এই বেড়া অনুপ্রবেশ ঠেকানোর ক্ষেত্রে কার্যকর হচ্ছে না। সহজেই সেই কাঁটাতারের বেড়াকে অনেকেই কেটে ফেলছে। তাই পুরনো কাঁটাতারের বেড়াকে বদল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মানবজমিন থেকে জানা যায়, উন্নত প্রযুক্তির এবং এমন বেড়ার কথা ভাবা হয়েছে, যেগুলি কাটা সহজ হবে না। ফলে সেই বেড়া এড়িয়ে অনুপ্রবেশ করা সম্ভব হবে না। জানা গেছে, পাইলট প্রজেক্ট হিসেবে আসামের  শিলচর সেক্টরে এই নতুন ধরণের বেড়া বসানোর কাজ শুরু হচ্ছে।
আপাতত সীমান্তের ৭.১৮ কিলোমিটারে এই নতুন বেড়া বসানো হবে। এজন্য ১৪.৩০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। প্রতি কিলোমিটারে নতুন বেড়া বসাতে খরচ হবে প্রায় ২ কোটি রুপি। ভারত-পাকিস্তান সীমান্তেও এই নতুন বেড়া বসানোর কাজ শুরু হয়েছে।  জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ ঠেকানোকে সরকার অগ্রাধিকার দিয়ে সব রকম প্রতিরোধক ব্যবস্থার কথা ভেবেছে। ইতিমধ্যে যে সব জায়গায় কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব হয় নি সেই সব জায়গায় লেজার পদ্ধতির মাধ্যমে নজরদারির ব্যবস্থার কথা ভাবা হয়েছে। জলপথে সীমান্ত সুরক্ষার জন্যও নানা ব্যবস্থা নিয়ে চিন্তাভাবনা চলছে বলে বিএসএফ সূত্রের খবর।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধক্রুসেডার মার্কিন সন্ত্রাসীদের উপর তালেবানদের হামলা, ৪ ক্রুসেডার হতাহত!
পরবর্তী নিবন্ধপশ্চিম আফ্রিকা | ক্রুসেডারদের ঘাঁটিতে JNIM এর মুজাহিদদের বীরত্বপূর্ণ সফল হামলা!