তুরস্কে ভূমিকম্পের ভয়াবহ আঘাত: হতাহত ১২৩৪

0
218

তুরস্কের পূর্বাঞ্চলীয় ইলাজিনপ্রদেশে আঘাত হানে ভয়াবহ ভূমিকম্প, যার ফলে হতাহত হয় অনেক লোক। তুর্কি কর্তৃপক্ষ আহতদের সর্বশেষ সংখ্যা ১,২৩৪ বলে জানিয়েছেন। সাথে এও বলা হয়েছে যে হতাহতের সংখ্যা বৃদ্ধি পাওয়া এখনো অব্যাহত রয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) এক বিবৃতিতে আহতদের প্রদেশ ভিত্তিক একটি পরিসংখ্যান প্রকাশ করেছিল, যেখানে বলা হয় ইলাজিনে ৮৪৩, মালাতায় ২২৬, দিয়ারবাকিরে ৪৩, আদিয়ামানে ২৫, ব্যাটম্যানে ৬, কাহরামানমারসে ৩৭, সানলিউরফায় ৬৩ জন আহত হন।

তুরস্কের ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত জন ২৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আশ শিহাব ।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ইলাজিনপ্রদেশের সিভিরিস শহর। ভূমিকম্প এতটাই শক্তিশালী ছিল যে, তা প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন এবং ইরানেও এ ভূকম্পন অনুভূত হয়। তুরস্কে স্থানীয় সময় শুক্রবার রাত ৮টা ৫৫ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ৫৫ মিনিট) এ ভূমিকম্প আঘাত হানে।

তুরস্কের জরুরি বিভাগ জানিয়েছে, প্রথম ভূমিকম্পের পর প্রায় ৬০টি আফটারশক বা ভূকম্পন অনুভূত হয়েছে।

উদ্ধার কর্মীরা জানিয়েছে, ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতি হয়েছে অনেক এলাকা, এর মধ্যে গুরুতর ক্ষতিগ্রস্থ হয় ৮১টি ভবন, ৩০ টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ এবং ৫৩ টি স্বল্প ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও আরো অনেক কাঁচা-পাকা বাড়ি-ঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। ১৯৯৯ সালের দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে এক ভয়াবহ ভূমিকম্পে প্রায় ১৭ হাজার মানুষ নিহত হয়েছিল। (খবর আল-জাজিরা, দ্য ইন্ডিপেন্ডেন্ট)

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন