কথিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা, ব্যাপক বিক্ষোভ, ইসরাইলের হামলা

0
568
কথিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা, ব্যাপক বিক্ষোভ, ইসরাইলের হামলা

আমেরিকা-ইসরাইলি ষড়যন্ত্র ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে বিক্ষোভ ও ধর্মঘট অব্যাহত রয়েছে। গাজার সর্বস্তরের মানুষ প্রতিবাদ হিসেবে ধর্মঘট পালন করছেন।

তারা নিজেদের ঘরবাড়ি এবং অফিস-আদালতে কালো পতাকা উড়িয়েছেন। সর্বত্রই শোকের আবহ বিরাজ করছে। এটাকে তারা বেলফোর ঘোষণার সঙ্গে তুলনা করছেন।

ফিলিস্তিনিরা বলছেন, ১৯১৭ সালের ২ নভেম্বর তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদীদের জন্য কথিত আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ঘোষণা দিয়ে যে ক্ষতি করেছিল, একবিংশ শতাব্দিতে এসে ট্রাম্প ঠিক সে ধরণের আরেকটি ক্ষতি করল।

পশ্চিম তীর থেকেও একই ধরণের বিক্ষোভের খবর পাওয়া গেছে। ফিলিস্তিনিরা আজকের ধর্মঘট ও বিক্ষোভের মাধ্যমে আমেরিকা ও ইসরাইলকে এই বার্তা দিয়েছেন যে, তারা কোনো ভাবেই এই ষড়যন্ত্র মেনে নেবেন না। যেকোনো উপায়ে তা মোকাবেলা করা হবে।

ফিলিস্তিনিদের প্রবল বিরোধিতা উপেক্ষা করে ক্রুসেডার সন্ত্রাসী ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত ইহুদিবাদী পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ উপস্থাপন করেছে।তিনি মঙ্গলবার হোয়াইট হাউজে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে তার একপেশে এই আপোষ প্রক্রিয়া উপস্থাপন করে।

এদিকে এছাড়া বেথেলহাম, দক্ষিণ জেরুজালেম, জর্ডান উপত্যকা ও হেবরনেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে ইসরাইলের সন্ত্রাসী সেনাবাহিনী।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষে অন্তত ৪১ জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজন গুলিবিদ্ধ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন