বেতন দাবিতে গরিব শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, আওয়ামী দালাল পুলিশের গুলি

0
305

ময়মনসিংহের ভালুকায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ ও বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, দুই পক্ষের মাঝে ইটপাটকেল নিক্ষেপ, হামলা ও মারপিটের ঘটনা ঘটেছে। পরে আওয়ামী দালাল পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে । ওই ঘটনায় কমপক্ষে ২৩ জন আহত হয়েছে।

বার্তা সংস্থা কালের কন্ঠ সূত্রে জানা যায়, গতকাল  সোমবার (৬ এপ্রিল) সকালে উপজেলার মাস্টারবাড়ি এলাকায় ক্রাউন অয়্যার্স লিমিটেডে এ ঘটনা ঘটে।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, সোমবার (৬ এপ্রিল) সকালে কাজে যোগদান করতে এসে ক্রাউন অয়্যার্স প্রাইভেট লিমিটেডের শ্রমিকরা দেখেন গত মাসের বেতন না দিয়েই কারখানা কর্তৃপক্ষ গেটে কারখানা বন্ধের নোটিশ টাঙিয়ে রেখেছে। ওই সময় শ্রমিকরা মিল কর্তৃপক্ষের কাছে তাদের গত মাসের বেতন দাবি করে। কিন্তু কর্তৃপক্ষ প্রথমে আগামী ১৩ এপ্রিল ও ৮ এপ্রিল বেতন দিতে চাইলে শ্রমিকরা তা প্রত্যাখান করে এবং তাদের দাবি আদায়ে বিক্ষোভ শুরু করে।

একপর্যায়ে তারা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে আসে এবং প্রায় আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে তারা কারখানার দিকে ইটপাটকেল ছুড়তে শুরু করে।

এ সময় আওয়ামী দালাল পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। একই সময় লাঠিসোঁটা নিয়ে ওই কারখানা থেকে বের হয়ে আসা একটি বাহিনী শ্রমিকদের ওপর হামলা চালিয়ে তাদেরকে বেধড়ক মারপিট করে। বিভিন্ন স্থান থেকে শ্রমিকদের ধরে এনেও মারপিট করা হয় বলেও জানা গেছে। ওই ঘটনায় কমপক্ষে ২০ শ্রমিক আহত হয়েছে। আহতদের বিভিন্ন স্থানে চিকিৎসা দেওয়া হয়েছে।

শ্রমিকরা জানায়, গত রবিবার (৫ এপ্রিল) তারা কাখানায় কাজ করে গেছেন। আজ সোমবার (৬ এপ্রিল) সকালে তারা কাজ করতে এসে দেখেন গেটে কারখানা বন্ধের নোটিশ টাঙানো রয়েছে। কিন্তু তাদের গত মাসের বেতন দেওয়া হয়নি। তাদের হাতে বাড়ি যাওয়ার, খাওয়া বা বাসাভাড়া দেওয়ার মতো টাকা নেই। তাদের অভিযোগ, গত মাসের বেতন না দিয়ে এবং পূর্ব ঘোষণা ছাড়াই কর্তৃপক্ষ কারখানা বন্ধের নোটিশ টাঙিয়ে দিয়েছে। শ্রমিকরা গত মাসের বেতন দিয়ে কারখানা বন্দের দাবি জানালে মিল কর্তৃপক্ষ ও তাদের লেলানো গুণ্ডা বাহিনী তাদের ওপর হামলা ও মারপিট করে কমপক্ষে ২০ জনকে আহত করেছে। শ্রমিকদের দাবি, মিলের গুণ্ডাদের তাড়া খেয়ে রাস্তা পার হওয়ার সময় ট্রাকচাপায় দুজন শ্রমিক নিহত হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন