ভারতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা নেই, মার্কিন কমিশনের বিস্ফোরক রিপোর্ট

0
620
ভারতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা নেই, মার্কিন কমিশনের বিস্ফোরক রিপোর্ট

ভারতে মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা বিঘ্নিত হচ্ছে বলে রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন কমিশন (USCIRF)। ২০০৪ সাল থেকে প্রকাশিত হয়ে আসা এই রিপোর্টে প্রথমবারের মতো ধর্মীয় স্বাধীনতা সঙ্কটে থাকা দেশের তালিকায় অন্তর্ভুক্ত হলো ভারত। এছাড়া পাকিস্তান, চীন ও উত্তর কোরিয়াসহ আরও ১৪ টি দেশ রয়েছে এই তালিকায়। নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ও অমিত শাহের মুসলিমবিরোধী বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন এই প্রতিবেদন প্রকাশ করেছে।

মার্কিন কমিশনের (USCIRF) রিপোর্টে সাফ জানানো হয়েছে ভারতে সারা দেশ জুড়েই বিঘ্নিত হচ্ছে ধর্মীয় স্বাধীনতা। তাদের বক্তব্য, বিজেপি পুননির্বাচিত হওয়ার পর থেকেই মুসলিমরা ধর্মীয় স্বাধীনতাহীনতায় ভুগছে।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় যেসব নাগরিক প্রতিবাদ করেছিলেন তাদের দেশের কীট বলে মন্তব্য করেছিলো অমিত শাহ। এছাড়াও সন্ত্রাসী যোগী আদিত্যনাথ বলেছিলো প্রতিবাদীদের বিরিয়ানি নয় বুলেট খাওয়াবো। এইসব মন্তব্য ও কথিত নাগরিকত্ব সংশোধন আইনের কথা বিবেচনায় এনেই এমন রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন কমিশন (USCIRF)। এছাড়াও ভারতে চলমান সাম্প্রদায়িকতার বিভিন্ন চিত্রও উঠে এসেছে মার্কিন প্রতিবেদনে।

যদিও ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছে, আমরা মার্কিন রিপোর্ট সম্পূর্ণভাবে প্রত্যাখান করছি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন