পশ্চিম আফ্রিকা | মুজাহিদদের হামলায় ৫০ এরও অধিক মুরতাদ সৈন্য হতাহত

3
529
পশ্চিম আফ্রিকা | মুজাহিদদের হামলায় ৫০ এরও অধিক মুরতাদ সৈন্য হতাহত

আল-কায়েদা পশ্চিম আফ্রিকা ভিত্তিক শাখা “জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন” (জিএনআইএম) এর জানবায মুজাহিদগণ পশ্চিম আফ্রিকায় ক্রুসেডার ও মুরতাদ বাহিনীর বিরুদ্ধে একের পর এক তীব্র ও সফল অভিযান পরিচালনা করে যাচ্ছেন।

এরই ধারাবাকিতায় গত ২১ এপ্রিল ২০২০ ঈসায়ী, মালির মুপ্টি প্রদেশে দেশটির মুরতাদ বাহিনীর একটি সামরিকযান লক্ষ্য করে একটি শাক্তিশালি বোমা হামলা চালান মুজাহিদগণ।

আয-যাল্লাকা মিডিয়ার তথ্য অনুযায়ী মুজাহিদদের উক্ত সফল বোমা হামলায় মুরতাদ মালি সরকারি বাহিনীর ১২ এরও অধিক সৈন্য হতাহত হয়।

একইভাবে ১৬ এপ্রিল মালির মানকা শহরের “আযলামান” এলাকায় ক্রুসেডার “মিনোসোমা” বাহিনীর একটি সামরিকযান লক্ষ্য করে বোমা হামলা চালান মুজাহিদগণ, যাতে সামরিকযানটি ধ্বংস হয়ে যায় এবং এসময় সামরিকযানে থাকা সকল ক্রুসেডার সৈন্য হতাহতের শিকার হয়।

এর আগে গত ১৪ এপ্রিল একই শহরে মুরতাদ মালি সরকারি বাহিনীর বিরুদ্ধে একটি সফল অভিযান পরিচালনা করেন “জি.এন.আই.এম” এর মুজাহিদগণ। যার ফলে ৩ মুরতাদ সৈন্য নিহত হয়।

এরও আগে গত ৯ এপ্রিল মালির ঘাউ শহরের “মানবা” এলাকায় ক্রুসেডার ফ্রান্সের গোলাম মালির মুরতাদ সরকারি বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে সফল অভিযান চালান মুজাহিদগণ। যাতে মুরতাদ বাহিনীর ৩০ সৈন্য নিহত হয় এবং বাকি সৈন্যরা ঘাঁটি ছেড়ে পলায়ন করে, এরপর মুজাহিদগণ ঘাঁটিটি হতে অনেক যুদ্ধাস্ত্র গনিমত লাভ করেন এবং ঘাঁটিটির উপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন।

একই দিনে মালির পার্শ্ববর্তী দেশ বুর্কিনা-ফাসোর “সুলী” শহরে দেশটির মুরতাদ বাহিনীর একটি সামরিক ঘাঁটিতে সফল অভিযান চালান “জিএনআইএম” এর জানবায মুজাহিদগণ। এই অভিযানে মুজাহিদদের হাতে নিহত হয় ৫ মুরতাদ সৈন্য, আর মুজাহিদগণ গনিমত হিসেবে লাভ করেন প্রচুর যুদ্ধাস্ত্র।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন