করোনাকালীন দুর্যোগে দুর্ভিক্ষ সৃষ্টি করতে ফিলিস্তিনের গ্রাম অবরোধ করলো ইহুদিবাদী ইসরাইল

0
184
করোনাকালীন দুর্যোগে দুর্ভিক্ষ সৃষ্টি করতে ফিলিস্তিনের গ্রাম অবরোধ করলো ইহুদিবাদী ইসরাইল

করোনাভাইরাসের বৈশ্বিক দুর্যোগ চলাকালীন দুর্ভিক্ষ সৃষ্টি করতে ফিলিস্তিনের এক গ্রামের প্রবেশমুখে প্রতিবন্ধকতা তৈরি করল ইহুদীবাদী ইসরাইলের সন্ত্রাসী সেনাবাহিনী।

ইহুদীবাদী ইসরাইলী সেনাবাহিনী কর্তৃক প্রতিবন্ধক দিয়ে রাস্তা অবরোধের ফলে দখলকৃত জেরুজালেমের উত্তর-পশ্চিমের একটি গ্রামে কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনি বাসিন্দাদের চলাচল ও খাদ্য সরবরাহে ব্যাঘাত ঘটছে।

শনিবার (৯ই মে) বাইতে আকসা গ্রামের স্থানীয় কাউন্সিলের প্রধান ‘সাদেহ খতিব’ ডব্লিউএএফএকে বলেছেন যে, পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকে ইহুদীবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলের সেনাবাহিনী তার গ্রামের প্রবেশপথে একটি প্রতিবন্ধকতা তৈরি করার উদ্যোগ নিয়েছিলো যাতে বাইরের কেউ গ্রামে প্রবেশ করতে এবং গ্রামের ভিতরের লোকজন বাইরে যেতে না পারে। এই প্রতিবন্ধকতার ফলে চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন গ্রামের বাসিন্দারা। এই অনৈতিক রাস্তা প্রতিবন্ধকের ফলে চলাচলে বিড়ম্বনার পাশাপাশি সেই গ্রামের বাসিন্দাদের জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।

তিনি আরো বলেন, গ্রামে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় খাদ্য সরবরাহ যাতে না হয় সে লক্ষ্যে নেওয়া ইহুদীবাদী হানাদার বাহিনীর পদক্ষেপগুলো সাম্প্রতিককালে তীব্র থেকে তীব্রতর করা হচ্ছে। তারা এই করোনা মহামারির সময়েও নামমাত্র সামান্য পরিমাণ খাদ্য উক্ত গ্রামে সরবরাহ করার অনুমতি দেয়।

‘বাইতে আকসা’ অবৈধ ইসরাইলী জনবসতি দ্বারা বেষ্টিত যোগাযোগ বিচ্ছিন্ন একটি গ্রাম। এর বেশিরভাগ ফসলি জমি অবৈধ ভাবে দখল করে নিয়ে তাতে উগ্র ইহুদীবাদীদেরকে বসতি গড়ে দিয়ে আশ্রয় করে দিয়েছে ইহুদীবাদী অবৈধ রাষ্ট্রের ইসরাইলী সরকার। এবং ইহুদীবাদী ইসরাইল কর্তৃক ২০০৪ সালে নির্মিত সীমানা প্রাচীর এই গ্রামকে জেরুসালেম থেকে বিচ্ছিন্ন করে রেখেছে। এতো অন্যায় অত্যাচারের পরেও যেনো তারা পরিতৃপ্ত হয়নি যে, এখন আবার গ্রামটির প্রবেশ মুখে প্রতিবন্ধকতা সৃষ্টি করে দুর্ভোগকে আরো বাড়িয়ে তুলছে।

গ্রামের বাইরে যাওয়া জন্য সেটিই ছিল একমাত্র রাস্তা কিন্তু এখন প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেনাবাহিনীর নিয়ন্ত্রনাধীন করা হয়েছে রাস্তাটিকে। বর্তমানে উগ্র ইহুদীবাদী হানাদার বাহিনীর নিয়ন্ত্রণাধীন এই রাস্তাটি দিয়েই সেখানকার অসহায় ফিলিস্তিনিদেরকে উক্ত গ্রামে প্রবেশ করতে এবং বাইরে যেতে হচ্ছে।

সাদেহ খতিব আরো উল্লেখ করেন যে, ইহুদীবাদী ইসরাইল গ্রামবাসীদেরকে একটি ছোট্ট অঞ্চলে আবদ্ধ করার চেষ্টা করছে এবং তাদের অবাধ বিচরণ রোধ করতে কঠোর পদক্ষেপ নিয়েছে।

সূত্র : ইনসাফ টুয়েন্টিফোর ডটকম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন