ভারতে খাবারের বদলে জুটেছে পুলিশের লাঠিপেটা, সহযোগিতার নামে শ্রমিকদের কাছে ১০ কোটি টাকার টিকিট বিক্রি

0
524
ভারতে খাবারের বদলে জুটেছে পুলিশের লাঠিপেটা, সহযোগিতার নামে শ্রমিকদের কাছে ১০ কোটি টাকার টিকিট বিক্রি

মালাউন মোদির অপরিকল্পিত লকডাউনের ফলে দেশজুড়ে শ্রমিকদের চরম দুরাবস্থা। বন্ধ কাজ। আটকে থেকে ঠিকঠাক দু’বেলা খাবারটুকুও জুটছেনা। খাবার নয়, জুটেছে পুলিশের লাঠিপেটা, হায়দরাবাদ থেকে ফিরে এমনটাই অভিযোগ মালদার ৫৪ জন শ্রমিকের। হায়দরাবাদে একটি নির্মাণ সংস্থায় কাজ করতেন ওই শ্রমিকরা। লকডাউনের জেরে কাজ বন্ধ হয়ে যায়। সেখানেই আটকে পড়তে হয় তাঁদের। দু’বেলা ঠিকমতো খাওয়াও জুটছিল না। বাড়ি ফিরতে চেয়ে সাহায্যের জন্য স্থানীয় থানায় গিয়ে জুটেছিল পুলিশের লাঠিপেটা।
শেষমেশ ওই ৫৪ জন শ্রমিক মিলে ৪০ হাজার টাকা দিয়ে একটি বাস ভাড়া করেন। যার কাছে যা টাকা ছিল তার সবটুকু দিয়ে ওই বাসভাড়া মিটিয়ে দিয়ে তেলেঙ্গানা সীমানা থেকে বাসে ওঠেন তাঁরা। কিন্তু রবিবার ভোরে বাসটি খড়্গপুরের কাছে বাংলা সীমান্তে এসে তাঁদের নামিয়ে দিয়ে ফিরে যায়। এরপর তারা হেঁটে ও বিভিন্ন মাধ্যমে যার যার বাড়ি পৌঁছে।

এছাড়া অন্যান্য শ্রমিকরা বাড়ি ফিরতে চেয়ে মাইলের পর মাইল হেঁটে চলেছেন। অবশেষে নামে মাত্র স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হলেও শ্রমিকদের টিকিট কেটেই বাড়ি যেতে হচ্ছে। এমনকি টিকিটের দামের চেয়েও বেশি টাকা নেওয়া ও দুর্নীতির অভিযোগ করেছেন অনেক শ্রমিক। এদিকে মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন শহরে প্যাসেঞ্জার ট্রেন চলবে। তাই সোমবার বিকেল থেকে শুরু হয়েছে বুকিং। সোমবার আইআরসিটিসির ওয়েবসাইট থেকে বুকিং শুরুর পরই তা বসে যায় প্রায় ২ ঘণ্টা। তবে এদিনই কয়েক ঘণ্টা বিক্রি হয়েছে ১০ কোটি টাকার টিকিট। বুকিং করেছেন ৫৪০০০ যাত্রী। এদিন সন্ধ্যে ৬টায় বুকিং শুরু হতেই মাত্র ১০ মিনিটের মধ্যে হাওড়া-দিল্লি এসির টিকিট শেষ হয়ে যায়। কিন্তু রেল ৮৫ শতাংশ ভর্তুকি দেওয়ার কথা বলার পরেও কেন শ্রমিকদের টিকিট কেটে বাড়ি আসতে হচ্ছে? এই নিয়ে প্রশ্ন উঠছে।

উল্লেখ্য, আটকে পড়া মানুষজনকে ঘরে ফেরাতে মোট ১৫ জোড়া ট্রেনের ব্যবস্থা করেছে রেল। দিল্লি থেকে অন্যান্য রাজ্য যাবে ওই ট্রেন। মঙ্গলবার ৮টি ট্রেন চলবে। এগুলির মধ্যে ৩টি যাবে ডিব্রুগড়, বেঙ্গালুরু ও বিলাসপুরে। এবং বাকি ট্রেনগুলি যাত্রা করবে হাওড়া, পাটনা, বেঙ্গালুরু, মুম্বই, আহমেদাবাদ থেকে।
সূত্র: টিডিএন বাংলা

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন