এবার ভারতকে পানি দেয়া বন্ধ করলো ভুটান, বিপাকে ২৬টি গ্রামের হাজারো কৃষক

0
460
এবার ভারতকে পানি দেয়া বন্ধ করলো ভুটান, বিপাকে ২৬টি গ্রামের হাজারো কৃষক

কাশ্মীর নিয়ে পাক-ভারত বিরোধ তো দীর্ঘদিনের। এর মধ্যে নতুন সংযোগ হলো চীনের সঙ্গে সীমান্ত সংঘাত। আরেকদিকে নেপাল। এ তালিকায় এবার যুক্ত হলো আরেক প্রতিবেশী ভুটান। হঠাৎ করেই ভারতে পানি প্রবাহ আটকে দিয়েছে দেশটি। এতে বিপাকে পড়েছে আসামের এই জেলাটির ২৬টি গ্রামের ৬ হাজারেরও বেশি কৃষক। হঠাৎ করে এই পানি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে এই কৃষকরা। এরই মধ্যে, জেলার কৃষক এবং অন্যান্য পেশার মানুষেরা এক হয়ে গত সোমবার বিক্ষোভ মিছিল করেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ।

জি নিউজের প্রতিবেদনের ভাষ্য, ‘দুই প্রতিবেশী দেশের উৎপাতে অতিষ্ঠ ভারত। চীন ও নেপাল, দুই দেশই ভারতীয় সীমান্তে একের পর এক বেআইনি কাজ করে চলেছে। চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ জন সেনা প্রাণ হারিয়েছেন। ওদিকে বিহারের লাগোয়া সীমান্তে নেপাল পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন সাধারণ এক ভারতীয়। গুরুতর আহত হয়েছিলেন আরও তিনজন। চীন ও নেপালের সঙ্গে পাল্লা দিয়ে এবার উৎপাত করে চলেছে ভুটান। তবে চীন ও নেপালের সঙ্গে ভারতের বিবাদের মাঝে ভুটানের কাণ্ড তেমন একটা প্রকাশ পায়নি। কিন্তু আড়ালে-আবডালে তারাও এবার ভারতীয় চাষীদের জল দেওয়া বন্ধ করে দিয়েছে।’

খবরে বলা হয়েছে, ১৯৫৩ সাল থেকে কৃত্রিমভাবে তৈরি এই নালা (স্থানীয়ভাবে ‘ডং’ নামে পরিচিত) দিয়ে আসা পানি দিয়ে ফসল ফলায় আসামের এই জেলাটির ২৬টি গ্রামের ৬ হাজারেরও বেশি কৃষক। হঠাৎ করে এই পানি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে এই কৃষকরা। এরই মধ্যে, জেলার কৃষক এবং অন্যান্য পেশার মানুষেরা এক হয়ে গত সোমবার একটি বিক্ষোভ মিছিল করেছে। বিক্ষোভে বক্তারা ভুটান সরকারের এই পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেন।
এদিকে ভুটান সরকার পানি বন্ধের কোনও কারণ উল্লেখ করেনি। কেন চ্যানেলের পানি প্রবাহ বন্ধ করা হয়েছে তা নিয়ে কর্মকর্তাদেরও কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন