ভারতকে পরোয়া না করে সীমান্তে নতুন চারটি পোস্ট বসিয়েছে নেপাল

0
222
ভারতকে পরোয়া না করে সীমান্তে নতুন চারটি পোস্ট বসিয়েছে নেপাল

নতুন মানচিত্র নিয়ে বিতর্কের মাঝেই উত্তরাখণ্ড সীমান্তে চারটি নতুন বর্ডার আউটপোস্ট বসিয়েছে নেপাল। গোয়েন্দা সূত্রে এ সংবাদ পাওয়া গেছে।

ভারতীয় গোয়েন্দাদের সূত্রে জানা গেছে, মঙ্গলবার নেপালের স্বশস্ত্র পুলিশ ফোর্সের ডিআইজি হরি শঙ্কর বুধাথোকি উত্তরাখণ্ড সীমান্তের ওপারে থাকা জুলজিবি, লালি, ডুমলিঙ্গ ও পাঞ্চেশ্বর এলাকায় চারটি বর্ডার আউট পোস্টের উদ্বোধন করেছেন। তারপর থেকে ওই এলাকায় তৎপরতা বেড়েছে নেপালের সীমান্তরক্ষী বাহিনীর।

তবে, ভারতের জন্য চিন্তার কারণ কারণ হচ্ছে, নেপালের সাতটি জেলায় চীনা সৈন্যদের অবাধ যাতায়াত শুরু হওয়ার খবর। প্রায় ৩৩ হেক্টর এলাকায় ঘাঁটি গেড়েছে পিএলএ।

এমননি সংশ্লিষ্ট এলাকার ভিতরে রাস্তা বানানোও শুরু করে দিয়েছে চীন। এমন তথ্যও হাতে এসেছে বলে জানা যাচ্ছে। অদূর ভবিষ্যতে নেপালের গা ঘেঁষে চীন বর্ডার আউটপোস্ট তৈরি করতে পারে, এমন আশঙ্কাও রয়েছে।

গত ৮ মে উত্তরাখণ্ডের ধারচুলা থেকে চীন সীমান্তঘেঁষা লিপুলেখ পর্যন্ত ভারতের রাস্তা তৈরি নিয়ে প্রথম আপত্তি জানায় কাঠমান্ডু। ওই ভূখণ্ড তাদের বলে দাবি করে ক্ষমতাসীন ওলি সরকার। কিন্তু, নয়াদিল্লির পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, ওই অঞ্চল ভারতেরই অন্তর্ভুক্ত। এরপরই দেশের মানচিত্র বদলানোর প্রক্রিয়া শুরু করার পাশাপাশি বিতর্কিত এলাকার সীমান্ত বরাবর সাতটি নতুন বর্ডার আউটপোস্ট বানিয়েছে নেপাল।

শুধু তাই নয়, ভারতীয় গোয়েন্দাদের দেওয়া খবর অনুযায়ী, ভারতের সঙ্গে থাকা ১৭৫০ কিলোমিটার সীমান্ত এলাকায় ১২০টি পোস্টের বদলে ৫০০টি বর্ডার আউটপোস্ট (বিওপি) খোলার পরিকল্পনা নিয়েছে নেপাল। পাশাপাশি এতদিন পর্যন্ত যে বর্ডার আউটপোস্টগুলিতে নেপালের পুলিশকে টহলদারি চালাতে দেখা যেত সেখানে সীমান্তরক্ষী বাহিনীকে মোতায়েন করা হচ্ছে।
সূত্র: টাইমস নাউ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন