বাংলাদেশকে ব্যবহার করে ভারতের যেকোন অংশ থেকে উত্তরপূর্বে পণ্য পরিবহনের সুযোগ

0
729

মাত্র কয়েকদিন আগে বাংলাদেশের মধ্য দিয়ে একটি পার্সেল ট্রেন ভারতের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পাঠানো হয়েছে। এবার সমুদ্র পথেও প্রতিবেশী দেশের ভূখণ্ড ব্যবহার করে উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলোতে কার্গো পাঠানোর কাজ শুরু হচ্ছে। ১৯৬৫ সালের পর এই প্রথম কলকাতা থেকে একটি কার্গো জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌছাবে এবং সেখান থেকে সড়কপথে কার্গো ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় পাঠানো হবে।

সূত্র জানায়, বড় ধরনের এই কার্যক্রম শুরুর জন্য সবকিছুই প্রস্তুত। এখন যেকোন দিন এই কার্গো জাহাজ পাঠানো হতে পারে।

সূত্রমতে এর ফলে ভারতের যে কোন অংশ থেকে সাগর পথে বাংলাদেশের মধ্য দিয়ে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহনের দুয়ার খুলে যাবে। জানা গেছে, কলকাতা থেকে এ ধরনের একটি কার্গো জাহাজ চট্টগ্রামে পৌছাতে লাগবে তিন দিন। সেখান থেকে আগরতলায় পৌছাতে লাগবে এক দিন। এখন ট্রাকে করে কলকাতা থেকে ত্রিপুরায় মালামাল পৌছাতে অন্তত এক সপ্তাহ লাগে।

এই সাগর ও সড়ক রুট ‘চিকেনস নেক’ নামে পরিচিত পশ্চিমবঙ্গের শিলিগুড়ি করিডোরকে এড়িয়ে যেতে সাহায্য করবে।

বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে নদী, রেল ও সড়কপথে পণ্য পরিবহনের জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে গত বছর অক্টোবরে চুক্তি হয়।

ভারতীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় চট্টগ্রাম বন্দর থেকে ত্রিপুরায় পণ্য নিয়ে যেতে বাংলাদেশী ট্রাকের জন্য বিশেষ বিধান তৈরি করেছে। মন্ত্রণালয় প্রতিবেশী দেশগুলোর মধ্য দিয়ে যাত্রীবাহী ও কার্গো যান চলাচলের জন্য একটি স্টান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এওপি) তৈরির কাজে হাত দিয়েছে।

সূত্র: টিএনএন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন