খোরাসান | সেচ ও বিদ্যুৎ সরবরাহ জন্য বাঁধ নির্মাণ করছেন তালেবান সরকার

0
376
খোরাসান | সেচ ও বিদ্যুৎ সরবরাহ জন্য বাঁধ নির্মাণ করছেন তালেবান সরকার

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালেবান সরকার জনসাধারণের জীবন-যাত্রার মান উন্নয়নে বিভিন্নধরণের জনসেবামূলক কাজ আঞ্জাম দিয়ে যাচ্ছেন।

এরই ধারাবাকিতায় তালেবান সরকার গত বছরের ডিসেম্বর মাসে আফগানিস্তানের পাকতিয়া প্রদেশের আহমদাবাদ জেলায় একটি বাঁধ নির্মাণের কাজ শুরু করেন। মুরতাদ কাবুল সরকারি বাহিনীর হামলার কারণে বাঁধ নির্মাণ কাজ কিছুটা বাধাগ্রস্ত হলেও চলিত বছরের মে মাস থেকে পূণরায় বাঁধটির নির্মাণ কাজ শুরু করেছেন তালেবান সরকার। ধারণা করা হচ্ছে আগামী এক বছরের মধ্যেই এই বাঁধটির নির্মাণ কাজ সম্পূর্ণ হবে।

তালেবান সরকার জানিয়েছে যে, মূলত এই বাঁধটি সেচের জন্য ব্যবহৃত হবে, পাশাপশি এর সাহায্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

বাঁধের প্রকৌশলী, শ্রমিক ও তালেবান কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করা হলে তারা জানান, এই বাঁধ নির্মাণ হলে এটি ২৩০০ হেক্টর জমিতে সেচ দেবে এবং এটি ৬০০ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। যা আহমাদবাদ জেলা ছাড়াও সৈয়দকারাম জেলা ও তার আশপাশের এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ করবে। ইনশাআল্লাহ

গত ৬ সেপ্টেম্বর ‘আজম টিবি ও আল-ইমারাহ স্টুডিও’ এর সাংবাদিকগণ অঞ্চলটি পরিদর্শন করেছেন। এসময় বাঁধের প্রকৌশলী ইজতুল্লাহ আহমাদিও তাদের বলেছিলেন যে তারা গত পাঁচ মাস ধরে নতুন করে বাঁধটির নির্মাণ কাজ করে যাচ্ছেন, আর তালেবানরা তাদের সুরক্ষার জন্য এবং কাজের মান পর্যবেক্ষণের জন্য নিয়মিত তৎপর রয়েছে।

এদিকে শ্রমিকরা বলেন যে তারা রাত আটটার পরে কাজ শেষ করে ফিরার পথে অনেক সময়ই বিভিন্নধরণের হায়রানীর শিকার হতেন, কাবুল সরকারের কাছের একটি সামরিক ঘাঁটি থেকে তাদেরকে এসকল হয়রানীর সম্মুখীন হতে হতো, কিন্তু গত কয়েকমাস আগে তালেবান কাবুল বাহিনী ঘাঁটিটি দখল করে নিয়েছেন এবং আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে এখানে তারা সার্বক্ষণিক বেশ কিছু তালেবান যোদ্ধাকে মোতায়েন করেছেন। এখন আমরা অনেকটাই নির্বিঘ্নে কাজ করতে পারি।

বাঁধটির প্রকৌশলী আরো বলেছিলেন যে তারা তালেবানদের অন্যান্য আরো অনেকগুলো ক্ষেত্রে কাজ করেছেন, তারা তালেবানদের অধীনে কাজ করে নিরাপদ বোধ করছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন