মালি | বন্দী বিনিময় প্রক্রিয়া অনুসারে মুক্তি পেলেন ২০৬ জন মুজাহিদ

1
1217
মালি | বন্দী বিনিময় প্রক্রিয়া অনুসারে মুক্তি পেলেন ২০৬ জন মুজাহিদ
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

মুরতাদ মলিয়ান সরকার ও আল-কায়েদা যোদ্ধাদের মধ্যে অনুষ্ঠিত হল বন্দী বিনিময় প্রক্রিয়া,যার ফলে মুরতাদ সরকারের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ২০৬ জন মুজাহিদ। বিপরীতে মুজাহিদগণ মুক্তি দিয়েছেন মাত্র ২০ জনকে।

খবরে বলা হয়েছে, পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির মুরতাদ সরকার ও আল-কায়েদা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জিএনআইএম) এর মাঝে একটি বন্দী বিনিময় পক্রিয়া সম্পন্ন হয়েছে। এই বন্দী বিনিময় অনুশারে গত ৪ অক্টোবর রবিবার প্রথম দফায় ১০০ জন এবং আজ ৫ অক্টোবর সোমবার মুরতাদ মালিয়ান সরকারের কারাগারে থাকা আরো ১০৬ জন কারাবন্দী মুজাহিদ ও তাদের পরিবারকে মুক্তি দেওয়া হয়েছে। যাদেরকে মালির উত্তরাঞ্চলে আল-কায়েদা নিয়ন্ত্রিত এলাকায় বিমান যোগে পৌঁছে দেওয়ার কথা রয়েছে।

এদিকে সবাইকে আশ্চর্য করে দিচ্ছে যে, আল-কায়েদা তাদের ২০৬ জন বন্দীর মুক্তির বিনিময়ে মাত্র ২০ জন ইউরোপিয়কে মুক্তি দিচ্ছে। তবে এই বন্দী বিনময়ে কতজন মালিয়ান রয়েছে বা আধোও কি কোন মালিয়ান সৈন্য মুক্তি পাবে কিনা তা অনিশ্চিত।

মাত্র ২০ জন ইউরোপিয়ানের বিনিময়ে এত বিপুল সংখ্যাক আল-কায়েদা মুজাহিদকে মুক্তি দেওয়ায় অসন্তোষ প্রকাশ করছে উগ্র খৃষ্টান ও তাদের একনিষ্ঠ গোলামরা। তারা দাবি করছে, মুক্তিপ্রাপ্ত এসকল বন্দীদের মধ্যে ১৮০ জনই ছিল আল-কায়েদার উচ্চপদস্থ কমান্ডার। যারা ইতিপূর্বে পশ্চিম আফ্রিকায় আল-কায়েদার ভিত্তি মজবুত করতে সবচাইতে বড় ভূমিকা পালন করেছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধখোরাসান | মুজাহিদদের হামলায় অন্তত ৪২ কাবুল সৈন্য নিহত ও আহত
পরবর্তী নিবন্ধসোনার বার গায়েব করলেন থানার ওসি