এবার মথুরার আদালতে মসজিদ সরানোর মামলা গৃহীত

0
1121
এবার মথুরার আদালতে মসজিদ সরানোর মামলা গৃহীত

ভারতের মথুরা শহরে কৃষ্ণের কথিত জন্মভূমির কাছে মসজিদ সরানোর দাবি জানিয়ে করা কৃষ্ণ ‘জন্মভূমি পুনরুদ্ধার’ সংক্রান্ত মামলা মথুরার আদালতে গৃহীত হয়েছে। অচীরেই মামলাটির শুনানি শুরু হবার কথা রয়েছে।

জানা গিয়েছে, শুক্রবার এই মামলাটি গ্রহণ করেন মথুরার ডিস্ট্রিক্ট ও সেশন জজ সাধন ঠাকুর। এর আগে গত সেপ্টেম্বর মাসে মসজিদ সরানোর দাবি জানিয়ে করা মামলাটি নিম্ন আদালত খারিজ করে দিয়েছিলো। এদিকে, এই মামলায় শাহী দরগা মসজিদ ট্রাস্ট ও সুন্নি ওয়াকফ বোর্ড-সহ সকল পক্ষকে নভেম্বরের ১৮ তারিখ আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে মালাউন বিচারক।

মথুরার দেওয়ানি আদালতে ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ মসজিদ সরানোর দাবিতে শ্রীকৃষ্ণের ‘বন্ধু’ হিসেবে মামলাটি দায়ের করেছেন উত্তরপ্রদেশে বাসিন্দা রঞ্জন অগ্নিহোত্রি। মামলায় মন্দির জন্য দরগার ১৩.৩৭ একর জমি খালি করানোর দাবি করা হয়েছে।

মালাউন মামলাকারীর অভিযোগ, উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ড ও শাহী দরগার ম্যানেজমেন্ট ট্রাস্ট স্থানীয় কয়েকজন মুসলিম বাসিন্দার মদতে অবৈধভাবে ওই জমি দখল করে রেখেছে। শুধু তাই নয়, নিজের অভিযোগে মামলাকারী রঞ্জন অগ্নিহোত্রি আরও অভিযোগ করেছেন, শ্রীকৃষ্ণের জন্মস্থানের উপরই মুসলিম ধর্মস্থলটি রয়েছে। মন্দিরের দায়িত্বপ্রাপ্ত শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থান জমি হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে শাহী দরগা ট্রাস্টের সঙ্গে অবৈধভাবে সমঝোতা করেছে।

উল্লেখ্য, ভারতের অযোধ্যায় ইতোমধ্যে ঐতিহ্যবাহী বাবরি মসজিদের স্থলে রাম মন্দিরের কাজ শুরু করেছে হিন্দুত্ববাদী মোদী সরকার । এবার মথুরায় কৃষ্ণের জন্মস্থান দাবি করে শাহি ঈদগাহ মসজিদ মসজিদও আদালতের হস্তক্ষেপে দখলে নিতে চাচ্ছে ভারতের উগ্র হিন্দুত্ববাদী গোষ্ঠীটি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন