খোরাসান | ৯০ সেনার তালেবানে যোগদান, ট্যাঙ্ক ও সামরিকযান গনিমত

6
1105
খোরাসান | ৯০ সেনার তালেবানে যোগদান, ট্যাঙ্ক ও সামরিকযান গনিমত

আফগানিস্তানের কান্দাহারে কাবুল সরকারের প্রায় ৯০ সেনা তালেবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছে। তালেবান মুজাহিদিন গনিমত লাভ করেন ১০২টিরও বেশি ট্যাঙ্ক ও সামরিক যানবাহন, কয়েকশো ভারী অস্ত্র এবং কয়েক হাজার গোলাবারুদ।

আযম টিভি স্থানীয় সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, গত সোমবার ২/১১/২০ তারিখ, আফগানিস্তানের কান্দাহারে অবস্থিত মুরতাদ কাবুল সরকারি বাহিনীর ‘দোয়াব’ সামরিক ঘাঁটির ৪০ জন সেনা তালেবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছে। এসময় আত্মসমর্পণকারী সৈন্যরা তালিবানদের হাতে তুলে দিয়েছে ৯টি হাম্বি, ৪টি ট্যাঙ্ক, ১টি সরঞ্জাম ভর্তি কেন্টিনার, ৪টি রেঞ্জার গাড়ি, ৫টি রকেট চালিত গ্রেনেড, ৪টি মর্টার, ৩৮টি কারবাইন রাইফেল, ৮টি ক্লাশিনকোভ, ৭টি রকেট লঞ্চার, ১৮টি পিস্তল, ৫টি উপগ্রহ দূরবীন, ৪টি নাইট দূরবীন, তেল এবং খাবারে পরিপূর্ণ ২টি কেন্টিনার, ১০টি রেডিও, ৩টি গ্রেনেড ভর্তি বাক্স।

অন্যদিকে, একই জেলার মোশান এলাকার ৩০ জন সেনা তালেবানের কাছে আত্মসমর্পণ করেছে। তারাও ৬টি হাম্বি , ৩টি রেঞ্জার গাড়ি, ৭টি গাড়ি, ৩টি মর্টার, ৪টি রকেট, ৪টি তোপ-কামান এবং ১৬টি ক্লাশিনকোভ সহ প্রচুর পরিমাণ অন্যান্য অস্ত্রশস্ত্র ও গুলাবারুদ তালেবান মুজাহিদদের হাতে তুলে দিয়েছিল।

এমনিভাবে হামদী জেলার তালকান এলাকার কাবুল সেনারা মুজাহিদদের কাছে আত্মসমর্পণ না করেই অঞ্চল থেকে পিছু হটে, এসময় তারা ৩টি হাম্বী, ১টি কুমাজা গাড়িসহ অনেক অস্ত্রশস্ত্র রেখে পলায়ন করে।

একই জেলার জাঙ্গাওয়াত এলাকার ৭টি চেকপয়েন্টও দখল করেন তালেবান মুজাহিদিন , এসকল স্থানে দায়িত্বরত সেনারা অস্ত্র ও গোলাবারুদ রেখেই স্থানগুলো থেকে সরে পড়ে।

এদিকে পাঞ্জওয়াই জেলার ক্যাম্প নামক এলাকায় অবস্থিত কাবুল বাহিনীর ২টি গুরুত্বপূর্ণ ঘাঁটি এবং ১২টি ফাঁড়ি দখল করেছেন তালেবান মুজাহিদিন। এসব স্থান থেকে তালেবান মুজাহিদিন ৮টি হুম্বী, ৩টি রঞ্জার গাড়ি, ১১টি পিকেভি গাড়ি, ৩টি রকেট, ৭টি কারবাইন রাইফেল, ৩টি উপগ্রহ দূরবীন, ২টি গ্রেনেড লঞ্চার, ১টি মাঝারি মর্টার, ২টি বড় রেডিও এবং 30,000 রাউন্ড গোলাবারুদ গনিমত লাভ করেন।

তালেবান মুজাহিদিন কান্দাহার প্রদেশের ইয়াদী জেলার চামানিয়ান এলাকায় অভিযান চালিয়ে ১টি হাম্বি, ১টি অ্যাম্বুলেন্স এবং ২টি রেঞ্জার গাড়ি গনিমত লাভ করেছেন।

একইভাবে তালেবানরা জাঙ্গাওয়াত অঞ্চলের সামরিক ঘাঁটিও দখল করে নিয়েছেন, এ সময় তালেবান মুজাহিদিন ১০টি কমান্ডো গাড়ি, ১০টি হাম্বী, ১৫টি রেঞ্জার গাড়িসহ অনেক অস্ত্রশস্ত্র এবং অন্যান্য গোলাবারুদ গনিমত লাভ করেন।

অপরদিকে তালেবান মুজাহিদিন দাগী জেলার চামনিয়ানো এলাকায় অভিযান চালিয়েও কাবুল বাহিনীর একটি ঘাঁটি দখল করেছে। মুজাহিদগণ এই অভিযান থেকে ২টি রেঞ্জার গাড়ি, ১টি অ্যাম্বুলেন্স এবং বিপুল পরিমাণ গোলাবারুদ গনিমত লাভ করেছেন।

IMG-20201004-000719-834

6 মন্তব্যসমূহ

  1. আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ….!আল্লাহ তায়ালা ইসলামের বিজয়কে আরোও তরান্বিত করুণ আমীন……!!
    এসব গনিমতের মাল গুলো কাশ্মীরী ভাইদের কাছে পাঠালে মনে হয় অনেক অনেক ভালো হতো….এর মাধ্যমে তারা মালাউনদের সঠিক পাওনা বুঝিয়ে দিতেন….!আল্লাহ তায়ালা আমাদের সকলকে গাজওয়ায়ে হিন্দের জন্য কবুল করুণ আমীন,,,,,!

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন