ভারত থেকে করোনা টিকা কিনছে বাংলাদেশ

1
574
ভারত থেকে করোনা টিকা কিনছে বাংলাদেশ

অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের টিকা কিনতে ভারতের সিরাম ইনস্টিটিউট, বাংলাদেশের বেক্সিমকো ফার্মা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী বাংলাদেশকে অক্সফোর্ডের ৩ কোটি ডোজ টিকা সরবরাহ করবে সিরাম ইনস্টিটিউট। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে চুক্তি স্বাক্ষর শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ তথ্য জানায়।

প্রথমে দেড় কোটি মানুষকে দুই ডোজ করে করোনার টিকা দেওয়া হবে। প্রত্যেকে ২৮ দিন পর পর একটি করে ডোজ পাবেন। এই টিকা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কেনা হবে। সরবরাহ খরচসহ প্রতি ডোজের দাম পড়বে ৫ মার্কিন ডলার।

সে বলেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বেক্সিমকো ও ভারতের সিরাম ইনস্টিটিউটের মাধ্যমে বাংলাদেশে করোনার টিকা আনা হচ্ছে। আগামী বছরের জানুয়ারি থেকে এ টিকা বাংলাদেশে আসা শুরু হতে পারে। প্রথমে ৩ কোটি ডোজ আনা হবে। টিকা রাখা হবে বেক্সিমকোর গোডাউনে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছে, এ টিকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তৈরি করেছে। ইংল্যান্ডের বিভিন্ন স্থানে এটি পরীক্ষামূলক প্রয়োগে সফল হয়েছে। বর্তমানে এটি তৃতীয় ধাপে প্রয়োগ শুরু হয়েছে, যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে প্রমাণিত হয়েছে।

তবে বিশেষজ্ঞগণ বলছেন, যেহেতু অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের টিকা কিনতে যাচ্ছে, তাই সরাসরি সে দেশ থেকেই কিনতে পারে। ভারত সে দেশ থেকে কিনে আমাদের কাছে বিক্রয় করবে। এতে অবশ্যই আমাদের খরচ বেশি হবে।

আমাদের সময়

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসারের দামে বিপাকে কৃষক
পরবর্তী নিবন্ধবাংলাদেশী অনুপ্রবেশকারীদের ছুঁড়ে ফেলা হবে: আদিত্যনাথ