মাসিক রিপোর্ট | কান্দাহারে তালেবানের ৪০৫ টি চেকপোস্ট বিজয়

1
716
মাসিক রিপোর্ট | কান্দাহারে তালেবানের ৪০৫ টি চেকপোস্ট বিজয়

আফগানিস্তানের কান্দাহারে অভিযান বৃদ্ধি করেছে তালেবান, একমাসে কাবুল বাহিনী থেকে প্রদেশটির ২০০ এরও বেশি চেকপোস্ট দখল করেছেন তাঁরা। অপরদিকে পুরো বছরে ৪০৫টিরও বেশি চেকপোস্টের উপর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান মুজাহিদিন।

রিপোর্ট অনুযায়ী, ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালেবান মুজাহিদিন দোহা চুক্তির পর, বড় বড় শহরগুলোতে অভিযান কিছুটা কমিয়ে আনলেও তা কমেনি জেলা শহরগুলোতে বরং তা পূর্বের তুলনায় বেড়েছে কয়েকগুণ।

যেখানে দোহা চুক্তির পূর্বে তালেবান মুজাহিদিন পুরো বছরে কান্দাহারে অভিযান চালিয়ে ৬০-৭০টি চেকপোস্ট দখলে নিত। সেখানে দোহা চুক্তির পর তালেবান গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরের আগ পর্যন্ত কান্দাহারে কাবুল সরকারি বাহিনীর বিরুদ্ধে অভিযান চালিয়ে ২০৫টি চেকপোস্ট দখলে নেয়েছিল। কিন্তু তালেবান ডিসেম্বরে কান্দাহারে অভিযান চালিয়ে পিছনের সকাল রেকর্ড ভেঙে দেয়, তারা এক মাসেই প্রদেশটির ২০০টি চেকপোস্ট মুরতাদ বাহিনী থেকে দখল করেন।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে মুরতাদ বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা। এবিষয়ে সাম্প্রতিক একটি রিপোর্টও প্রকাশ করেছে ‘ওয়েসা’ নামক সংবাদপত্র। রিপোর্টটি এমন এক সময়ে প্রকাশ করা হয়েছে, যখন কান্দাহারে লড়াই এমন পর্যায়ে পৌঁছেছে যে, কাবুল প্রশাসনের সাথে যুক্ত লোকেরা প্রদেশটি ত্যাগ করতে শুরু করেছে। আর এসব কারণে অদক্ষতার অভিযোগে কান্দাহারের প্রাক্তন গভর্নর হায়াতুল্লাহ হায়াতকে বরখাস্তও করেছে কাবুল সরকার।

এদিকে বর্তমানে হেলমান্দ ও উরুজগানে মুজাহিদদের তীব্র হামলায় সব চাইতে খারাপ পরিস্থিতে আছে কাবুল সৈন্যরা। এমনও খবরে প্রকাশিত হচ্ছে যে, তালেবান অভিযান শুরু করার আগেই সরকারী বাহিনী চেকপয়েন্টগুলি ছেড়ে পালিয়ে যাচ্ছে। আর তালেবান মুজাহিদিন কোন যুদ্ধ ছাড়াই এসব শূন্য চেকপোস্টগুলো দখল করছেন।

ওয়েসার মতে, কাবুল সরকার বর্তমানে একটি বিচ্ছিন্ন গোষ্ঠীতে পরিণত হয়েছে। যার ফলে খুব শীঘ্রই তালেবানের হাতে কান্দাহার ও অন্যান্য প্রদেশের পতন ঘটতে পারে।

 

১টি মন্তব্য

  1. আসসালামু আলাইকুম,,,
    মুহতারাম এডমিন ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি,
    অনেক দিন ধরেই তো শুনে আসছি এতো এতো মুরতাদ সৈন্য হতাহতের খবর, শুনে আসছি চেকপোস্ট বিজয়ের সংবাদ। তবে কি এখনো পূর্ণ বিজয়ের সময় আরো অনেক থেকে গেছে?

    প্রিয় মডারেটর ভাইয়েরা! আপনাদের দেওয়া তথ্যগুলো যাচাই কিভাবে করতে পারি? কিভাবে বিশ্বাস করতে পারি যে তা ১০০% সত্য?

    দয়া করে জানাবেন ইনশাআল্লাহ,,,,,

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন