পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রকে ভারত থেকে বিচ্ছিন্ন করে আলাদা দেশ বানানোর দাবি

0
569
পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রকে ভারত থেকে বিচ্ছিন্ন করে আলাদা দেশ বানানোর দাবি

ভারত থেকে আলাদা হয়ে পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রকে পৃথক দেশ বানানোর দাবি করছে খালিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস। এই দাবির স্বপক্ষে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে সংগঠনটি চিঠি পাঠিয়েছে। সেই চিঠিতে দাবি করা হয়েছে ভারতের অংশ হিসেবে না থেকে পৃথক রাষ্ট্র গঠনের দাবি তোলা উচিত এই দুই রাজ্যের।

শিখ ফর জাস্টিসের দাবি, খুব দ্রুত এই পদক্ষেপ নেয়া উচিত বাংলা ও মহারাষ্ট্রের। অবিলম্বে এই দুই মুখ্যমন্ত্রীর উচিত কেন্দ্রের সঙ্গে কথা বলে আলাদা হয়ে যাওয়ার ব্যবস্থা করা। বাংলার সভ্যতা, সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা ও অস্তিত্ব বাঁচাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারত থেকে বাংলাকে আলাদা করে দেওয়ার চেষ্টা করা উচিত। মহারাষ্ট্রেরও উচিত নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্যকে বাঁচাতে আলাদা হয়ে যাওয়া। এই দুই রাজ্য সংস্কৃতিগত দিক থেকে সমৃদ্ধ। তাই ভারতের অংশ হিসেবে না থেকে তাদের নিজেদের রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করা উচিত।

শিখ ফর জাস্টিসের জেনারেল কাউন্সেল গুরপতওয়ন্ত সিং পান্নুম বলেছে, বাংলা ও মহারাষ্ট্রের সংস্কৃতির সুবিধা নিচ্ছে রাষ্ট্র, সেই সুযোগ দেওয়া উচিত নয়।

২০২০ সালে লালকেল্লায় ভারতের স্বাধীনতা দিবসে খালিস্তানি পতাকা তোলার হুমকি দিয়েছিল এই সংগঠন। যদি কেউ ভারতের স্বাধীনতা দিবসে লালকেল্লায় খালিস্তানের পতাকা উত্তোলন করতে পারে, তাহলে তাকে ১ লক্ষ ২৫ হজার মার্কিন ডলার দিয়ে পুরস্কৃত করা হবে। এমনই দুঃসাহসিক বিজ্ঞাপন দিয়েছিল শিখ ফর জাস্টিস।

সূত্র: ইন্ডিয়া টাইমস

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন