পূর্ব তূর্কিস্তান | উইঘুর মুসলিদের নিশ্চিহ্ন করতে উঠেপড়ে লেগেছে চীন

0
1098
পূর্ব তূর্কিস্তান | উইঘুর মুসলিদের নিশ্চিহ্ন করতে উঠেপড়ে লেগেছে চীন

পূর্ব তূর্কিস্তানের সংখ্যাগরিষ্ঠ উইঘুর মুসলিমদের নিশ্চিহ্ন করতে দশকের পর দশক ধরে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে কম্যুনিষ্ট চীন সরকার। পরিকল্পনার অংশ হিসেবে প্রথমে তারা উইঘুর মুসলিমদের ইসলামবিরোধী কাজে প্ররোচিত করে।

চীন তার দরবারি মোল্লাদের দিয়ে হারাম মদকে হালাল করণের ফতোয়া দিচ্ছে। শিশুদের পাঠ্যবইয়ে মদকে তারা সুস্বাদু পানীয় হিসাবে উপস্থাপন করছে।

আশার কথা হচ্ছে, চীনের এতোসব দমন-নিপীড়ন আর অপপ্রচার সত্ত্বেও পূর্ব তূর্কিস্তানের মুসলিম জনতা ধৈর্য্য আর প্রতিরোধের পরীক্ষায় যেন সীসা ঢালা প্রাচীরের ন্যায়! কিছুতেই কিছু হচ্ছে না দেখে, জান্তা চীন ২০১৭ সালে আরো কঠোর ও আগ্রাসী নীতি গ্রহণ করে।

কম্যুনিষ্ট চীনের জাতীয় পতাকা উত্তোলনে ও চাইনিজ কম্যুনিস্ট পার্টিকে আনুগত্যের প্রতিশ্রুতি দিতে উইঘুর মুসলিমদের জোড়পূর্বক বাধ্য করা হচ্ছে। উইঘুর মহিলাদের ধর্মীয় পর্দার বিধান হিজাব পরিধান নির্মূল করতে মুসলিম নারীদের দিয়ে জোড়পূর্বক চালু করেছে ফ্যাশন শোর নামে নগ্ন অঙ্গভঙ্গি প্রদর্শনী।

পূর্ব তূর্কিস্তানের মুসলিম জনসংখ্যা কমাতে উইঘুর নারীদের জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করা হচ্ছে। মহিলাদের ইচ্ছার বিরুদ্ধে কারাগারে আটক করে ইঞ্জেকশন আর ড্রাগের মাধ্যমে চলছে বন্ধ্যাত্বকরণ প্রক্রিয়া।

বাড়ির পুরুষদের কারাগারে আটকে রেখে নারীদের নাপাক চাইনিজদের সাথে সহবাসে বাধ্য করা হচ্ছে।

ভবিষ্যৎ প্রজন্মকে ইসলাম থেকে দূরে ঠেলে দিতে ৫ লক্ষেরও অধিক উইঘুর শিশুকে পরিবার থেকে দূরে বোর্ডিং স্কুলে/ক্যাম্পে পাঠিয়ে দেয়া হচ্ছে, যেখানে শিশুরা মুশরিক চাইনিজদের থেকে নাস্তিকতা শিখছে, নাস্তিকদের আরো বিশ্বস্ত হওয়ার দীক্ষা পাচ্ছে। অনিশ্চয়তা আর উৎকন্ঠার মধ্যে বেড়ে উঠছে ধর্মান্তরিত এক পরবর্তী প্রজন্ম!

পরিশেষে বলা যায়, চাইনিজ ন্যাড়া বৌদ্ধারা পূর্ব তূর্কিস্তান থেকে ইসলামের নাম-নিশানা মুছে দিতে উইঘুর মুসলিমদের ধর্ম, জাতিসত্ত্বা আর সংষ্কৃতি নির্মূলে কোমড় বেঁধে নেমেছে!

পূর্ব তূর্কিস্তান | উইঘুর মুসলিদের নিশ্চিহ্ন করতে উঠেপড়ে লেগেছে চীন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান | পাক-তালেবানের হামলায় ২ সৈন্য নিহত
পরবর্তী নিবন্ধসীমান্তে ভারতীয় বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত