পূর্ব আফ্রিকা | আল-শাবাবের হামলায় বহুসংখ্যক সেনা হতাহত, সাঁজোয়াযান ধ্বংস

1
463
পূর্ব আফ্রিকা | আল-শাবাবের হামলায় বহুসংখ্যক সেনা হতাহত, সাঁজোয়াযান ধ্বংস

সোমালিয়া ও কেনিয়ার বিভিন্ন অঞ্চলে আল-শাবাবের জানবায মুজাহিদীনদের একের পর এক হামলায় প্রতিনিয়ত ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে ক্রুসেডার ও মুরতাদ বাহীনি। গেরিলা যুদ্ধকৌশল অবলম্বনের মাধ্যমে অপ্রতিরোধ্য হামলা চালাচ্ছেন মুজাহিদীনরা। এসব হামলার মাধ্যমে সবসময় তটস্থ থাকছে কুফ্ফার সেনারা।

গত সোমবার কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলের মানদেরা শহরে কেনিয়ান বানির উপর হারাকাতুশ শাবাব মুজাহিদদের হামলায় অন্তত ৩ সেনা নিহত হয়েছে, আহত হয়েছে আরো ২ সেনা। ৬ সেনা এখনো নিখোঁজ রয়েছে, হয়তোবা তারা নিহত হয়েছে অথবা মুজাহিদীনদের হাতে বন্দি হয়েছে বলা ধারণা করা হচ্ছে। এই হামলায় ধ্বংস হয়েছে একটি সাঁজোয়াযান, গণিমত হিসেবে পাওয়া গেছে ৫টি মেশিনগান।

কেনিয়ার ওয়াজির রাজ্যে কিটুলু এলাকায় দেশটির সেনাবাহীনির একটি ঘাঁটিতে মুজাহিদীনদের হামলায় কেনিয়ান বাহীনির ক্ষয়ক্ষতির খবরও পাওয়া গেছে।

এদিকে সোমালিয়ার লোয়ার শাবেলী রাজ্যের শিলানবুদ অঞ্চলে ক্রুসেডার উগান্ডার সামরিক গাড়িবহর মুজাহিদীনদের লুকিয়ে রাখা মাইন হামলার শিকার হয়েছে। এই হামলায় কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বেশ কিছু ক্রুসেডার সেনা সদস্য হতাহত হবার খবর পাওয়া গেছে।

এমনিভাবে সোমালিয়ার রাজধানী মোগাদিশুর দার-কিনালী এলাকায় মুজাহিদীনরা এক মুরতাদ পুলিশ অফিসারকে হত্যা করেছেন।

অপরদিকে বে-বাকুল রাজ্যের হাদর এবং ওয়াজিদ শহরের দুটি সামরিক ঘাঁটিতে সোমালি সেনাদের উপর মুজাহিদীনরা পৃথক দুটি ছোটো পরিসরের হামলা চালিয়েছেন। এতে মুরতাদ বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

এদিন রাজধানী মোগাদিশুর বালাদ এলাকায় মিলিটারি চেকপোস্টে মুজাহিদীনের হামলায় অন্তত একজন মুরতাদ সেনা নিহত হয়েছে, আরো একাধিক আহত হবার খবর পাওয়া গেছে।

এমনিভাবে যুবা রাজ্যের জানালি এবং বারিরি এলাকায় মুজাহিদীনদের পৃথক দুটি হামলায় মুরতাদ সোমালি বাহীনির একাধিক সেনা সদস্য হতাহত হয়েছে।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন