মাসিক রিপোর্ট | টিটিপির দূর্দান্ত হামলায় পাকিস্তানের ২০২ মুরতাদ সৈন্য হতাহত

1
1059
মাসিক রিপোর্ট | টিটিপির দূর্দান্ত হামলায় পাকিস্তানের ২০২ মুরতাদ সৈন্য হতাহত

পাকিস্তানের বৃহত্তম জিহাদী গ্রুপ তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) অফিসিয়াল চ্যানেল এবং এর অধিভুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ও অ্যাকাউন্টগুলিতে গত এপ্রিল, মে ও জুন মাসে পাক-তালিবান কর্তৃক দেশটির মুরতাদ সামরিক বাহিনীর উপর পরিচালিত হামলার বিবরণ প্রকাশ করা হয়েছে।

অভিযানের বর্ণনাগুলো আধুনিক নকশায় তৈরি “ইনফোগ্রাফিক” আকারে প্রকাশিত হয়েছে, যাতে আক্রমণগুলির প্রকৃতি অবস্থান এবং সামরিক প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতির বিবরণ দেখানো হয়েছে।

বর্ণনা অনুযায়ী, গত এপ্রিল মাসে পাকিস্তানের ৭টি অঞ্চলে দেশটির মুরতাদ সামরিক বাহিনীগুলোর উপর মোট ১৬ টি হামলা চালিয়েছে টিটিপির জানবায মুজাহিদগণ। এরই অংশ ধারাবাহিতায় টিটিপির মুজাহিদগণ পাকিস্তানী মুরতাদ বাহিনীগুলোর বিরুদ্ধে টার্গেট, সম্মুখ লড়াই, স্নাইপার, ক্ষেপণাস্ত্র এবং বোমা বিস্ফোরণ সহ বিভিন্ন হামলা চালিয়েছেন।

বর্ণনা অনুযায়ী, এপ্রিল মাসে টিটিপি কর্তৃক পরিচালিত ১৬ টি হামলায় সামরিক বাহিনীর ৩৫ সদস্য নিহত এবং আরও ৩৩ সদস্য আহত হয়েছে। হতাহত হয়েছে সর্বমোট ৬৮ মুরতাদ সদস্য।

একইভাবে গত মে মাসে পাকিস্তানের ৯ টি অঞ্চলে সর্বমোট ২১ টি হামলা চালান টিটিপির মুজাহিদগণ। এতে ২৫ মুরতাদ সেনা নিহত এবং আরও ৪৬ মুরতাদ সেনা আহত হওয়া সহ সর্বমোট ৭১ সেনা ও পুলিশ সদস্য হতাহত হয়।

অপরদিকে গত জুন মাসেও পাকিস্তানের ৯ টি অঞ্চলে ১৬ টি অভিযান পরিচালনা করেছেন পাক-তালিবান মুজাহিদিন। এতে ৩৫ মুরতাদ সদস্য নিহত ও আরও ২৮ সদস্য আহত হয়। সবমিলিয়ে গত মাসে টিটিপির হামলায় হতাহত হয় ৬৩ মুরতাদ সেনা ও পুলিশ সদস্য।

তেহরিক-ই-তালিবান পাকিস্তানের এসব সফল হামলার ফলে মুরতাদ বাহিনীর সামরিক প্রতিষ্ঠানগুলিরও আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। যার মধ্যে রয়েছে মুরতাদ বাহিনীর ২৬ টি গাড়ি এবং ৫ টি সামরিক স্থাপনা ধ্বংসসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম পুড়িয়ে দেওয়া।

এটি লক্ষণীয় যে, ২০২১ সালের গত মার্চ মাসে ২৯ টি এবং এর আগে দুই মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে ১৬ টি এবং জানুয়ারিতে ১৭ টি আক্রমণ চালিয়েছিল টিটিপি।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান পূর্বের যেকোন সময়ের তুলনায় বর্তমানে অনেক সুসংগঠিত। ফলশ্রুতিতে গত ২০২০ সালের গ্রীষ্মকাল থেকে টিটিপি নতুনভাবে শত্রুদের বিরুদ্ধে তৎপরতা চালাচ্ছেন। তাই বলা বাহুল্য, আগামী দিনে টিটিপি পাকিস্তানে শক্তিশালী অবস্থানে নিজেদের সমুন্নত করবে।

IMG-20210712-162829-135

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া | কুফ্ফার জোটের বিরুদ্ধে আল-কায়েদার সফল ইস্তেশহাদী হামলা
পরবর্তী নিবন্ধমহামারীর গজবেও ফ্রান্সে বেড়েছে মুসলিমবিরোধী কর্মকাণ্ড