মালিতে আল-কায়েদার বিরুদ্ধে সেনা পাঠাবে নরওয়ে

4
801
মালিতে আল-কায়েদার বিরুদ্ধে সেনা পাঠাবে নরওয়ে

ইউরোপীয় ক্রুসেডার ‘টাস্কফোর্স তাকুবার’ অংশ হিসাবে মালিতে আল-কায়েদার বিজয় অভিযান রুখতে দেশটিতে প্রথমবারের মত সেনা পাঠাবে নরওয়ে।

গত শুক্রবার ১৬ জুলাই, নরওয়েজিয়ান প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করেছে যে, নরওয়ের সেনারা মালিতে মুজাহিদদের বিরুদ্ধে যুদ্ধরত ক্রুসেডার ফ্রান্সের ‘বারখন’ ফোর্সকে সমর্থন করার জন্য এই যুদ্ধে অংশগ্রহণ করবে। এসময় তারা মালিতে ক্রুসেডার ফ্রান্সকে সহায়তার জন্য তৈরি ইউরোপীয় ক্রুসেডার ‘টাস্কফোর্স তকুবাতে’ যোগ দেবে।

বিবৃতিতে বলা হয়েছিল যে, নরওয়ে প্রথমবারের মতো মালিতে সৈন্য প্রেরণ করবে। কয়েক মাসের মধ্যে যেসব সৈন্যদেরকে এই অঞ্চলে পাঠানো হবে তারা তকুবার সুইডিশ ইউনিটে দায়িত্ব পালন করবে।

মালিতে প্রেরণযোগ্য নরওয়েজিয়ান ক্রুসেডার সেনা সংখ্যার বিষয়ে পরিষ্কার কোন তথ্য এখনো জানানো হয় নি।

উল্লেখ্য যে, ক্রুসেডার ফ্রান্স, সুইডেন, এস্তোনিয়া, ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, পর্তুগাল এবং চেকিয়ার ৫০০ এরও বেশি সৈন্য পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে মুজাহিদদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রতিষ্ঠিত ‘তাকুবা’ বাহিনীতে কাজ করছে। তাকুবা হচ্ছে, পশ্চিম আফ্রিকায় আল-কায়েদার জানবায মুজাহিদদের বিরুদ্ধে যুদ্ধরত ইউরোপীয় ক্রুসেডার দেশগুলোর বাচাইকৃত সবাচাইতে দক্ষ সৈন্যদের নিয়ে ঘটিত একটি স্পেশাল ফোর্স। যাদের লক্ষ্য হচ্ছে যুদ্ধের পরিকল্পনা তৈরি, সামরিক বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেওয়া এবং যুদ্ধের কঠিন মুহুর্তে পিছন থেকে বুরখান ফোর্স ও মুরতাদ সৈন্যদের সহায়তা করা।

আফ্রিকার সাহেল অঞ্চলে আল-কায়েদার পশ্চিম আফ্রিকান শাখা, “জামায়াত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন” এর জানবায মুজাহিদিন ইদানীং তাদের কার্যকারিতা বাড়িয়ে চলেছেন। আলহামদুলিল্লাহ্

IMG-20210717-203358-823

4 মন্তব্যসমূহ

  1. {لَا يُقَاتِلُونَكُمْ جَمِيعًا إِلَّا فِي قُرًى مُّحَصَّنَةٍ أَوْ مِن وَرَاءِ جُدُرٍ ۚ بَأْسُهُم بَيْنَهُمْ شَدِيدٌ ۚ

    تَحْسَبُهُمْ جَمِيعًا وَقُلُوبُهُمْ شَتَّىٰ

    ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَوْمٌ لَّا يَعْقِلُونَ} [الحشر : 14]

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন