আফগান যুদ্ধে ক্ষতিগ্রস্থ বেসামরিকদের ক্ষতিপূরণ দিতে হবে পশ্চিমা দেশগুলোকে : তালিবান

0
928
আফগান যুদ্ধে ক্ষতিগ্রস্থ বেসামরিকদের ক্ষতিপূরণ দিতে হবে পশ্চিমা দেশগুলোকে : তালিবান

ইমারতে ইসলামিয়া আফগানিস্তান জানিয়েছে যে, আফগানিস্তানে গত ২০ বছরের দখলদারিত্বের সময় পশ্চিমা দেশগুলো বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ চালিয়েছে। এই যুদ্ধে যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন- এমন প্রত্যেক বেসামরিক নাগরিককে ক্ষতিপূরণ দিতে হবে পশ্চিমা দেশগুলোর।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ইতিমধ্যে ইংল্যান্ড আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের ক্ষতি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ভাবছে।

এআইই কর্মকর্তারা বলেছিলেন যে, ২০ বছরের এই দীর্ঘ যুদ্ধের সময় বিদেশি বাহিনী কর্তৃক পরিচালিত হামলায় আফগানিস্তানে লক্ষ লক্ষ বেসামরিক লোক শহিদ এবং লক্ষ লক্ষ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছেন। তাই এসব হামলার সাথে জড়িত প্রতিটি দখলদার শক্তিরই জনগণকে ক্ষতিপূরণ দিতে হবে।

কর্মকর্তারা উল্লেখ করেছেন যে, যুদ্ধের সময় সারা দেশে ক্ষতিগ্রস্ত সমস্ত বেসামরিকদের রেকর্ড তৈরি করে রাখা হয়েছে এবং যে ক্ষতিপূরণ দিতে হবে তা সরাসরি এই বেসামরিকদের কাছে হস্তান্তর করতে হবে।

ক্রুসেডার আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমা দখলদার শক্তির দ্বারা ২০০১ সালে এবং পরবর্তী ২০ বছরের যুদ্ধের সময় লক্ষ লক্ষ বেসামরিক লোক নিহত, আহত, নির্যাতিত এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

উল্লেখ্য যে, তালিবানরা এই যুদ্ধাপরাধের তদন্ত এবং আন্তর্জাতিক অঙ্গনে দায়ী ব্যক্তিদের দোষী সাব্যস্ত করার বিষয়টি নিয়ে জোরদার কাজ এবং প্রচারণা চালাচ্ছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন