হেরাতে ৪ অপহরণকারীর লাশ ক্রেনে ঝুলিয়ে দিল তালিবান, অপরাধীদদের জন্য শিক্ষা

1
911
হেরাতে ৪ অপহরণকারীর লাশ ক্রেনে ঝুলিয়ে দিল তালিবান, অপরাধীদদের জন্য শিক্ষা

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে এক বন্দুকযুদ্ধে চার অপহরণকারী নিহত হয়েছে। পরে তাদের লাশ ক্রেনে ঝুলিয়ে রেখে শহরের বিভিন্ন স্থানে ঘুরিয়েছেন তালিবান মুজাহিদিন। এসময় ক্রেনে ঝোলানো অপরাধীদের লাশের বুকে ‘অপহরণকারীদের এমন শাস্তিই হবে’ বার্তা লাগিয়ে দেওয়া হয়।

গত শনিবার এ ঘটনা ঘটে। এবিষয়ে হেরাতের ডেপুটি গভর্নর মৌলভী শের আহমদ মুহাজির হাফিজাহুল্লাহ্ বলেন, তাদের মৃতদেহ বিভিন্ন জনসমাগম স্থলে প্রদর্শন করা হয়। অপহরণ কোনোভাবেই সহ্য করা হবে না এই ‘শিক্ষা’ দিতেই এমনটা করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা ভিডিও ও গ্রাফিক ইমেজে দেখা গেছে, একটি পিকআপ ট্রাকের পেছনে লাশগুলো রাখা। সেখানে ক্রেন দিয়ে এক অপরাধীর লাশ ঝুলিয়ে রাখা হয়েছে। আর তা দেখতে ভিড় করেছেন সাধারণ মানুষ।

আরেকটি ভিডিওতে দেখা গেছে, ক্রেনে ঝোলানো এক অপরাধীর বুকে ‘অপহরণকারীদের এমন শাস্তিই হবে’ বার্তা সাঁটিয়ে দেওয়া ছিল।

প্রদেশটির গভর্নর বলেন, শনিবার একজন ব্যবসায়ী ও তাঁর দুই ছেলেকে অপহরণ করা হয় বলে নিরাপত্তা বাহিনীর কাছে খবর আসে। এরপরই পুলিশ শহর থেকে বের হওয়ার সব পথ বন্ধ করে দেয় এবং মুজাহিদগণ অপহরণকারীদের তথ্য পেয়ে একটি তল্লাশি চৌকিতে কয়েকজনকে আটকনোর চেষ্টা করলে তারা মুজাহিদদের লক্ষ্য করে গুলি চালায়। পরে সেখানে দুই পক্ষের মধ্যে গুলিবিনিময় হয়।’

কয়েক মিনিটের ওই বন্দুকযুদ্ধে একজন মুজাহিদ আহত হন এবং চার অপহরণকারী নিহত হয়।

গভর্নর বলেন, এটি একটি ইসলামিক ইমারত। এখানে কেউ অন্য কারো ক্ষতি করতে পারবে না। এখানে কাউকে অপহরণ করতে দেওয়া হবে না। যারা অপরাধের সাথে যুক্ত প্রমাণিত হবে, তাদের প্রত্যেককেই শরিয়ী আদালতে উপস্থিত করা হবে এবং তাদেরকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।

শনিবারের এ ঘটনার আগেও বেশ কয়েকটি অপহরণের ঘটনা ঘটেছে। ইমারতে ইসলামিয়ার তালিবান মুজাহিদগণ গত সপ্তাহেও অপহরণকারীদের থেকে একটি ছেলেকে উদ্ধার করেছেন। অন্য অপহরণের ঘটনায় যুক্ত এক অপহরণকারী মুজাহিদদের হামলায় নিহত হয় এবং অপর তিন অপরাধীকে মুজাহিদগণ বন্দী করতে সক্ষম হন।

IMG-20210926-064144
IMG-20210926-063339
IMG-20210926-063333

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন