ইসরাইলকে নিয়ে তুরস্কের নতুন যুগের সূচনা হতে পারে: এরদোয়ান

আলী হাসানাত

0
1193
ইসরাইলকে নিয়ে তুরস্কের নতুন যুগের সূচনা হতে পারে: এরদোয়ান

ধীরে ধীরে মুসলিমদের সামনে স্পষ্ট হচ্ছে সেক্যূলার তুরষ্কের প্রেসিডেন্ট এরদোয়ানের আসল চেহারা। ইহুদীদের প্রতি ভালবাসা প্রকাশ করে সে বলেছে, “ইসরাইলের রাষ্ট্রপতি হারজোগ ফেব্রুয়ারির শুরুতে তুরস্ক সফর করবে। এই সফরের মধ্যদিয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা হতে পারে।”

তুর্কি সংবাদমাধ্যম ‘Mepa News’ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ফেব্রুয়ারির শুরুতেই তুরস্ক সফরে আসতে যাচ্ছে ইসরায়েলের রাষ্ট্রপতি হারজোগ। ইতিমধ্যে, ইসরাইল এ বিষয়ে কিছু পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে এরদোয়ান বলে, “আমরা এই ক্ষেত্রে ইসরায়েলের সাথে সব ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত।”

প্রকৃতপক্ষে, মুসলিমদের পবিত্র ভূমি ও আল-আকসার দখলদার ইহুদিদের সাথে তুরস্কের এই বন্ধুত্ব অনেক পুরনো হলেও, তা ছিল এতদিন পর্যন্ত অনেকটাই লোকচক্ষুর আড়ালে। তুরস্ক মাঝে মাঝেই ইসরায়েল ইরদ্ধে বক্তৃতা-বিবৃতি দিয়ে মুসলিমদের ধোঁকা দেওয়ার চেষ্টা করে। তবে এবার তুরস্কের ইহুদিপ্রীতির বিষয়টি প্রকাশ্যে আনারই স্পষ্ট বার্তা দিল মিঃ এরদোয়ান।

এরদোয়ান আরও জোর দিয়ে বলেছে যে, তারা ফিলিস্তিনী মুসলিমদের রক্ত প্রবাহকারী ও পবিত্র ভূমির দখলদার ইসরাইলের প্রেসিডেন্ট হারজোগের সফরকে একটি ইতিবাচক অগ্রগতি হিসেবে দেখছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় বিশ্লেষকরা তাই বলেছেন, এসকল ঘটনা ধীরে ধীরে বিশ্ববাসীর কাছে সত্য-মিথ্যা স্পষ্ট করে দিচ্ছে। তাছাড়া বিশ্ববাসী ধীরে ধীরে ২টি শিবিরে ভাগ হয়ে যাচ্ছে বলেও মনে করেন অনেকে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন