হিন্দুত্ববাদী প্রিন্সিপাল হিজাব খুলতে বলায় চাকরি থেকে ইস্তফা দিলেন মুসলিম শিক্ষিকা

উসামা মাহমুদ

0
922
হিন্দুত্ববাদী প্রিন্সিপাল হিজাব খুলতে বলায় চাকরি থেকে ইস্তফা দিলেন মুসলিম শিক্ষিকা

ভারতের কর্নাটকের শিক্ষাঙ্গনে ছাত্রীদের হিজাব নিষিদ্ধ নিয়ে দেশজুড়ে তুমুল বিতর্ক চলছে, মামলা চলছে হাই কোর্টে।

এই আবহে চাকরি থেকে ইস্তফা দিলেন কর্নাটকের জৈন পিইউ কলেজের এক অধ্যাপিকা। চাঁদনি নামে ওই অধ্যাপিকার অভিযোগ, তাঁকে কলেজে ঢোকার মুখে হিজাব খুলতে বলে হিন্দুত্ববাদী কর্তৃপক্ষ। এর পরেই তিনি চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন।

টুমাকুরু-র জৈন পিইউ কলেজের ওই অধ্যাপিকার দাবি, গত তিন বছর ধরে চাকরি করছেন। হিজাব পরেই পড়ুয়াদের পড়িয়েছেন। কখনও তাঁকে কেউ বলেননি, হিজাব খোলার কথা। এই প্রথম তাঁকে এ ভাবে বাধা দেওয়া হল। চাঁদনি-র কথায়, “হঠাৎ করে (১৬ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার কলেজের অধ্যক্ষ বললেন, হিজাব অথবা অন্য কোনও ইসলাম ধর্মীয় চিহ্ন থাকে, এমন পোশাক পরে ক্লাস নেওয়া যাবে না। কিন্তু গত তিন বছর ধরে তো আমি হিজাব পরেই ক্লাস নিলাম!”

চাকরি ছাড়া প্রসঙ্গে তাঁর মন্তব্য, “এই নতুন সিদ্ধান্ত আমার আত্মমর্যাদায় আঘাত করেছে, তাই ইস্তফা দিলাম।” ইস্তফাপত্রেও এ কথা উল্লেখ করেছেন তিনি। হিজাব নিয়ে নিষেধাজ্ঞা প্রসঙ্গে কলেজ কর্তৃপক্ষের উদ্দেশে তিনি লেখেন, “আপনাদের এই অগণতান্ত্রিক কাজের আমি তীব্র নিন্দা করছি।”

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব থাকবে কিনা- এ নিয়ে বিতর্ক তীব্র আকার ধারণ করেছে গোটা ভারতবর্ষে, বিশেষত কর্নাটকে।
হিজাবের বিরুদ্ধে গেরুয়া মিছিলের সামনে ‘আল্লাহু আকবার’ বলে ভাইরালও হয়েছিলেন এক তরুণী। বিষয়টি গড়িয়েছে উচ্চ আদালতেও।

হিজাব নিষেধাজ্ঞার পক্ষে-বিপক্ষে একাধিক মামলা দায়ের হয়েছে আদালতে। মঙ্গলবার কর্নাটক হাই কোর্টে এক আন্দোলনকারী ছাত্রীর আইনজীবী সওয়াল করেন, কলেজে যদি দোপাট্টা, বালা, ঘোমটা দিয়ে যাওয়া যায়, তা হলে হিজাবে আপত্তি কেন? হিজাবের মতো এগুলিও একটি একটি সম্প্রদায়ের পোশাক।

তবুও হিন্দুত্ববাদের দোসর হাই কোর্ট তার পরবর্তী সিদ্ধান্তে আসা পর্যন্ত কর্নাটক রাজ্যের শিক্ষাঙ্গনে হিজাব পরে যাওয়া যাবে না বলে জানানো হয় একটি অন্তর্বর্তিকালীন নির্দেশে

এটাই ভারতের কথিত গণতন্ত্রের আসল চেহারা। অন্যদের জন্য নিষেধ না হলেও মুসলিমদের বেলায় ঠিকই রয়েছে নানা বিধি-নিষেধ। এটা তাদের হিজাবের প্রতি বিদ্বেষ নয়, বরং মুসলিম জাতির প্রতি এবং ইসলামের প্রতি আতদের আজন্ম লালিত বিদ্বেষ।

উপমহাদেশের মুসলিমদেরকে তাই এই হিন্দুত্ববাদের জাল থেকে বেড়িয়ে আসার নববি উপায় অন্বেষণ করতে এবং ঐক্যবদ্ধভাবে সেই অনুযায়ী আমল করতে বলেছেন হক্কানি উলামাগণ।

তথ্যসূত্র:

১। হিজাব খুলতে বলায় চাকরি ছেড়ে দিলেন মুসলিম শিক্ষিকা
https://tinyurl.com/5y2yawm6
২। হিজাব পরে কলেজে ঢুকতে বাধা, চাকরি ছাড়লেন অধ্যাপিকা
https://tinyurl.com/bdenar7t
https://tinyurl.com/4hus9ppd

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইসরাইলের মদদপুষ্ট ফিলিস্তিনি সরকারের আগ্রসনে অতিষ্ঠ ফিলিস্তিনি মুসলিমরা
পরবর্তী নিবন্ধমুসলিমদের দাঁড়ি ছিঁড়ে হিন্দুদের টিকি বানানোর হুমকি হিন্দুত্ববাদী বিজেপি সাংসদের