গুয়ানতানামোর কয়েদী মোহাম্মদ আল-কাহতানিকে সৌদি কারাগারে হস্তান্তর

ত্বহা আলী আদনান

4
1242
গুয়ানতানামোর কয়েদী মোহাম্মদ আল-কাহতানিকে সৌদি কারাগারে হস্তান্তর

সৌদি নাগরিক মোহাম্মদ আল-কাহতানি ২০০২ সাল থেকে কুখ্যাত গুয়ানতানামোতে বন্দী ছিলেন। চলতি মাসে তাকে সৌদি আরবের একটি কারাগারে পাঠানো হয়েছে।

মোহাম্মদ আল-কাহতানি ইমারাতে ইসলামিয়ার ছায়াতলে বসবাস করতে সৌদি আরব থেকে হিজরত করে পাড়ি জমান আফগানিস্তানে। পরে ইমারাতে ইসলামিয়াকে রক্ষায় এবং দখলদারত্বের অবসান ঘটাতে হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন। কিন্তু ২০০১ সালের ডিসেম্বরে পাকিস্তানি গাদ্দার বাহিনী তাকে বন্দী করে। পরে নিজেদের প্রভু অ্যামেরিকাকে সন্তুষ্ট করতে মোহাম্মদ আল-কাহতানীকে তুলে দেয় ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে। ক্রুসেডাররা তাকে আল-কায়েদার সদস্য হওয়ার অভিযোগে কুখ্যাত গুয়ানতানামো কারাগারে নিক্ষেপ করে। যেখানে তাঁর উপর চালানো হয় অমানবিক সব নির্যাতন।

তাঁর আইনজিবী মুর্তজা হোসেন, ২০১৮ এর এপ্রিলে তাঁর উপর চালানো নির্যাতনের বর্ণনা দেন এভাবে, তাঁকে “একাকীত্বের” শিকার করা হয়, ঘুম থেকে বঞ্চিত রাখা হচ্ছে। উচ্চ তাপমাত্রা, বিকট শব্দ, স্ট্রেস পজিশন, জোরপূর্বক নগ্ন করা, যৌন নিপীড়ন, বিভিন্নভাবে অপমান, মারধর এবং শ্বাসরোধ করা হতো। দুবার তাকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

ফেব্রুয়ারির শুরুতে মার্কিন প্রতিরক্ষা দফতরের দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয় যে, বন্দীদের পরিস্থিতি নিয়ে আলোচনা করা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, কাহতানিকে সৌদি আরবে স্থানান্তর করা হবে। আরও বলা হয় যে, কাহতানিকে মার্চ মাসে সৌদি আরবে পাঠানো হবে।

সর্বশেষ গত ৮ মার্চ এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, কাহতানিকে বিমানে করে সৌদি আরবে পাঠানো হয়েছে।

কাহতানির সৌদি আরবে স্থানান্তরের পর গুয়ানতানামোতে এখনো আরও ৩৮ জন মুসলিম বন্দী রয়ে গেছেন। যাদেরকে অন্যায়ভাবে বছরের পর বছর ধরে বন্দী করে রাখা হয়েছে।

4 মন্তব্যসমূহ

  1. আহারে ভাইয়েরা এই দ্বীনের জন্য কতইনা ত্যাগ স্বীকার করছেন। আর আমরা গাফেল মুসলিম খুব আরামেই তো আছেন। নিজের অবস্থানের ওপর অসন্তুষ্টি হয়ে আছি আর বলে আল্লাহ তো ভালই রাখছেন। হায় আফসোস, হায় আফসোস। আমার ভাইয়েরা কতইনা দিনের জন্য ত্যাগ স্বীকার করেছেন। আল্লাহ আপনি কাজের প্রতি রাজি হয়ে যান। আপনি তাদের দুনিয়ার কষ্টের বিনিময় তাদের জন্য জান্নাত কে, এবং আপনার সন্তুষ্টি কে কবুল করে নিন আমীন।

  2. কত কষ্টের পরেও মুখে কত সুন্দর হাসি
    ভাই আপনি ব্যর্থ নন আপনি সফলকাম আপনি সঠিক পথে আছেন আপনি সত্যের পথে আছেন আপনি হলেন হযরত বেলাল হযরত হামজা তাদের মত বীর আপনি সত্যের পথে আছেন আপনাকে তারা নির্যাতন করছে” শুধু এজন্যই যে আপনি সঠিক দ্বীনের উপরে আছেন উম্মতে মুহাম্মদীর একজন আপনি তাইতো আপনার উপর এই নির্যাতন অপেক্ষা করুন সঠিক ফল আপনি পাবেন ইনশাআল্লাহ

  3. কত কষ্টের পরেও মুখে কত সুন্দর হাসি।
    ভাই আপনি ব্যর্থ নন আপনি সফলকাম। আপনি সঠিক পথে আছেন। আপনি সত্যের পথে আছেন। আপনি হলেন হযরত বেলাল হযরত হামজা তাদের মত বীর। আপনি সত্যের পথে আছেন। আপনাকে এরা নির্যাতন করছে” শুধু এজন্যই যে, আপনি সঠিক দ্বীনের উপরে আছেন। উম্মতে মুহাম্মদীর একজন আপনি। তাইতো আপনার উপর এই নির্যাতন। অপেক্ষা করুন সঠিক ফল আপনি পাবেন ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালিতে ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের হামলায় জাতিসংঘের ৬ ব্লু-হেলমেটধারী সেনা হতাহত
পরবর্তী নিবন্ধরাশিয়ার উপর পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক অবরোধ: নতুন অর্থব্যবস্থার সম্ভাবনা